চর্বিযুক্ত মাছ প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়
পুরুষের প্রোস্টেট নামক গ্রন্থির অনিয়ন্ত্রিত বৃদ্ধি বা ক্যান্সারের ঝুঁকি কমাতে চর্বিযুক্ত মাছ গ্রহণ বিশেষ ভূমিকা রাখতে পারে। স্টকহোমের ক্যারেলিনস্কা ইনস্টিটিউটের চিকিৎসা বিজ্ঞানীরা মনে করেন সপ্তাহে যারা কমপক্ষে দুই দিন চর্বিমুক্ত বা তৈলাক্ত মাছ খেয়ে থাকেন তাদের প্রস্টেট ক্যান্সার আক্রান্ত হওয়ার ঝুঁকি অর্ধেক কমে যায়। পর্যবেক্ষকরা দেখেছেন গবেষণায় অংশগ্রহণকারী রোগীদের মধ্যে যারা একেবারেই মাছ খাননি অথবা খেলেও হঠাৎ এবং পরিমাণে একেবারেই কম তাদের মধ্যে তুলনামূলকভাবে প্রস্টেট ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি দুই থেকে তিনগুণ বেশি। চিকিৎসা বিজ্ঞানীদের মতে মাছের ফ্যাটি অ্যাসিড প্রস্টেট গ্রন্থির ক্যান্সার আক্রান্ত কোষের বৃদ্ধি প্রতিহত করে। এ ছাড়া সুইডিশ বিজ্ঞানীদের মতে স্যামন, হেরিং, ম্যাকারেল প্রভৃতি চর্বি বা তেলাক্ত মাছ প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত রোগীদের মৃত্যুর ঝুঁকিও ৭০ ভাগ কমিয়ে দেয়।

হৃৎপিণ্ড সুস্থ রাখতে বাদাম
বাদামে যথেষ্ট পরিমাণে চর্বি থাকার কারণে মনে করা হতো বাদাম হৃৎপিণ্ডের জন্য স্বাস্থ্যপ্রদ নয়। কিন্তু সাম্প্রতিক গবেষণায় চিকিৎসা বিজ্ঞানীরা লক্ষ করছেন হার্টের কর্মক্ষমতা এবং সুস্থতায় বাদাম বাস্তবিকই একটি স্বাস্থ্যসম্মত খাবার।
হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষকরা এক গবেষণায় দেখেছেন, যারা প্রতি সপ্তাহে পাঁচ-সাত মুঠো বাদাম খেয়েছেন তাদের মধ্যে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি যারা বাদাম একেবারেই কম খেয়েছেন তাদের তুলনায় তুলনামূলকভাবে ৪৭ ভাগ কম। হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে বাদামের এই রহস্যময় ভূমিকার কথা উল্লেখ করে গবেষকরা বলেছেন, বাদাম হার্টের জন্য উপকারী অসম্পৃক্ত ধরনের চর্বি, ম্যাগনেশিয়াম ও ভিটামিন ‘ই’ রয়েছে। নিয়মিত বাদাম খেলে মস্তিষ্কের রোগ ‘ডিমেনশিয়া ও ‘আলঝিমার’ রোগের ঝুঁকিও কমে বলে গবেষণায় তথ্য রয়েছে।

মুখের ক্যান্সার রোধে করণীয়
মুখের ক্যান্সার থেকে রক্ষা পেতে সব সময় মুখ পরিষ্কার রাখা উচিত। বিশেষত খাওয়ার পর।

এলোমেলো দাঁত যা গালের সাথে ঘষা লেগে ক্ষতের সৃষ্টি করছে তা তুলে ফেলা উচিত। এমন কৃত্রিম দাঁত ব্যবহার করা উচিত নয় যা ঠিকভাবে বসে না।

অতিরিক্ত ধূমপান করা, খৈনি, পানমসলা, জর্দা, পান ও সুপারি খাওয়ার ফলে এ রোগ হতে পারে।

ঠোঁটের কোণে ঘা, গালের ভেতর কালো ছোপ দীর্ঘ দিন থাকলে ডাক্তার দেখাবেন।
 
**************************
দৈনিক নয়া দিগন্ত, ১৯ অক্টোবর ২০০৮
ডা. ফারজানা চৌধুরী