স্বাস্থ্যকথা - http://health.amardesh.com
বিশেষজ্ঞের চেম্বার থেকে
http://health.amardesh.com/articles/1057/1/aaaaaaaaaa-aaaaaaa-aaaa/Page1.html
Health Info
 
By Health Info
Published on 11/14/2008
 
নারীস্বাস্থ্য সমস্যা হরমোনের সমস্যা

বিশেষজ্ঞের চেম্বার থেকে

নারীস্বাস্থ্য সমস্যা
পরামর্শ দিয়েছেন
ডা: রওশন আরা খানম
স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক, বেগম খালেদা জিয়া মেডিকেল
কলেজ ও সোহরাওয়ার্দী হাসপাতাল, ঢাকা

সমস্যাঃ আমার বয়স ৩৪ বছর। আমি বিবাহিত। আমার সমস্যা মাসিকের ১০-১২ দিন আগে দুই স্তনে ব্যথা হতো। মাসিক শুরু হলে কমে যেত। কিন্তু দু-তিন মাস ধরে দুই স্তনের ভেতরে চিনচিন করে ব্যথা এবং প্রচণ্ড জ্বালাপোড়া করে, যা তলপেট ও সারা শরীরেও করে। অসহ্য যন্ত্রণার মধ্যে খুব কষ্টে আছি। তাই আপনার শরণাপন্ন হয়ে জানতে চাইছি, আমার কী হয়েছে। স্তন ক্যান্সারের লক্ষণ কি না, জানাবেন, প্লিজ। তাড়াতাড়ি জানালে কৃতজ্ঞ থাকব।
নাম প্রকাশে অনিচ্ছুক
বরিশাল।

পরামর্শঃ মাসিকের কয়েক দিন আগে থেকে স্তন কিছুটা ভারী বোধ হওয়া এবং হালকা ব্যথা, যা মাসিক শুরু হলে সেরে যায়-এটিকে স্বাভাবিক হিসেবেই ধরা হয়। এর চিকিৎসা দরকার হয় না সাধারণত। যদি স্তনে অতিরিক্ত ব্যথা হয়, চাকা দেখা দেয় বা জ্বালাপোড়া করে, যা মাসিকের সঙ্গে সম্পর্কযুক্ত নয়-এর জন্য অবশ্যই চিকিৎসা নিতে হবে। স্তনের ব্যথার সঙ্গে সঙ্গে তলপেটে এবং সারা শরীরে ব্যথার কথা লিখেছেন। স্তনের সাধারণ সমস্যায় এমনটি হওয়ার কথা নয়। আপনি স্তনে চাকা আছে কি না লিখেননি। তাই পরিষ্কারভাবে বোঝা যাচ্ছে না, আপনার ক্যান্সার হয়েছে কি না। তবে মনে হচ্ছে, আপনি খুব ভয় পেয়েছেন এবং বিষয়টি নিয়ে মানসিক যন্ত্রণায় আছেন। সময় নষ্ট না করে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে সাক্ষাতে পরামর্শ নিন।

হরমোনের সমস্যা
পরামর্শ দিয়েছেন
ডা: মো: ফরিদউদ্দিন
সহযোগী অধ্যাপক, অ্যান্ডোক্রাইন মেডিসিন
বঙ্গবন্ধু শেখমুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ঢাকা

সমস্যাঃ আমার বয়স ৩৩ বছর। আমি দুই সন্তানের জননী। আমি সব হরমোন টেস্ট করেছি। আমার টিএসএইচের মাত্রা ৪.৭১ ছিল। আর সব ঠিক আছে। আমাকে চিকিৎসক টিএসএইচের জন্য একটি ওষুধ খেতে বলেছেন। ওষুধ খাওয়ার পর আমি দুবার টিএসএইচ পরীক্ষা করেছি। এখন এর মাত্রা ১.৬। চিকিৎসক বলেছেন, এই ওষুধ আমাকে আজীবন খেতে হবে প্রতিদিন একটি করে। এটি কি ঠিক? আমি শুনেছি, যাদের হরমোনের এ ধরনের সমস্যা থাকে, তারা কখনো আর সন্তান নিতে পারে না। আমি আরেকটি সন্তান নিতে চাই। তাহলে আমার সমস্যা হবে? আমি আমার হরমোনের পরীক্ষার রিপোর্ট লিখে দিলাম। এগুলো ঠিক আছে কি না তা জানালে খুব খুশি হব। টিএসএইচঃ ১.৬, টিটি থ্রিঃ ১.৫, টিটি ফোরঃ ১০.৫, এফটি থ্রিঃ ৪.২, এফটি ফোরঃ ০.৯।
কেয়া
চট্টগ্রাম।

পরামর্শঃ আপনার থাইরয়েডের সমস্যা থাকতে পারে। পূর্ণাঙ্গ পরামর্শ দেওয়ার জন্য আরও কিছু তথ্য জানানোর প্রয়োজন ছিল। যেমন-আপনার শরীরের ওজন বাড়ছে কি না, মাসিকে সমস্যা আছে কি না ইত্যাদি। যা হোক, চিকিৎসক সামগ্রিকভাবে ওষুধ সেবন করতে দিয়েছেন। আপনি চিঠিতে উল্লিখিত ওষুধ একটি করে খেতে পারেন। আপনি এখন যে পর্যায়ে আছেন, তাতে অন্য কোনো শারীরিক সমস্যা না থাকলে আপনার সন্তান নিতে অসুবিধা হওয়ার কথা নয়। আপনি টিএসএইচ ও থাইরয়েড অ্যান্টিবডি, পরীক্ষা দুটো করিয়ে তার রিপোর্ট জানালে উল্লিখিত ওষুধটি সারা জীবন খেতে হবে কি না তা বলা যাবে।


**************************
প্রথম আলো, ২৯ অক্টোবর ২০০৮।