সমস্যাঃ আমার বয়স ১৯ বছর। এ বছর আমার রক্তে হেপাটাইটিস বি পজিটিভ ধরা পড়ে। একজন মেডিসিন বিশেষজ্ঞকে দেখালে তিনি কিছু টেস্ট করতে দেন। এগুলো হচ্ছে এইচবিএসএজি, এইচবিইএজি ও এসজিপিটি। এর ফলাফল এইচবিএসএজি পজিটিভ, এইচবিইএজি নেগেটিভ ও এসজিপিটি = আরঃ ৬৪ ইউ/এল, আপটু ৪০। এরপর আমি আরেকজন চিকিৎসক দেখালেতিনি ওষুধ খেতে নিষেধ করেন।বলেন রোগটি আমার শরীরে স্থায়ীহয়েগেছে, আমি আর কাউকে রক্ত দিতে পারব না। আমি একজন গরিব ছাত্র। আমার পক্ষে উচ্চ ব্যয়ে চিকিৎসা করা সম্ভব নয়। এ অবস্থায়আমার খাওয়ার ওপর কোনো বিধিনিষেধ আছে কি? আমার রোগটা কোন পর্যায়ে? এ রোগের জন্যকী ধরনের চিকিৎসা নিতে হয়? এ রোগ প্রতিরোধ করতে কী কী করতে হবে?

জীবন
সদর, নওগাঁ


পরামর্শঃ আপনার হেপাটাইটিস বি পজেটিভ ২০০৭ সালথেকে। অর্থাৎ ২০০৭ সালের নয় মাস পার হয়ে গেল। আসলে আপনার এইচবিএসএজি পজিটিভ হয়েছে খুব বেশি দিন হয়নি। রোগটির তিনটি পর্যায় আছে। অ্যাকটিভ ডিজিজ, ক্রনিক ক্যারিয়ার স্টেট ও রিজলভড স্টেট। আপনি কোন পর্যায়ে আছেন সেটা জানতে হলে আরও কিছু পরীক্ষা করাতে হবে যেমন অ্যান্টি এইচবিই, অ্যান্টি এইচবিসি, এসজিপিটি ও এসজিওটি।
আপনার যদি অ্যান্টি এইচবিসি পজিটিভ থাকে, সঙ্গে নরম্যাল এসজিপিটি, এসপিওটি থাকে তাহলে কোনো ওষুধ খাওয়া লাগবে না। ধরে নেওয়া যায় আপনি এ রোগ থেকে মুক্ত। আর এইচবিএসএজি ছয় মাসেরও বেশিসময় ধরে পজেটিভ, এইচবিইএজি নেগেটিভ, অ্যান্টি এইচবিই পজেটিভ, এসজিপিটি ও এসজিওটি স্বাভাবিক থাকে তাহলে আপনি ক্যারিয়ার (বহনকারী) পর্যায়ে আছেন।
সেক্ষেত্রে কোনো ওষুধ খেতে হবে না। কিন্তু আপনি কাউকে কখনো রক্ত দিতে পারবেন না। আর যদি এইচবিএসজি ছয় মাসেরও বেশি পজেটিভ, এসজিপিটি স্বাভাবিক মাত্রায় চেয়ে দুই গুণের বেশি এবংএইচবিভি-ডিএনএ পজেটিভ হয় তাহলে আপনাকে চিকিৎসকের পরামর্শে ওষুধ খেতে হবে।

***********************************
লেখকঃ
ডা· মাসুদা বেগম
সহযোগীঅধ্যাপক, হেমাটলজি বিভাগ
বঙ্গবন্ধু শেখমুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ঢাকা।
উৎসঃ দৈনিক প্রথম আলো, ০৩ অক্টোবর ২০০৭