সমস্যাঃ আমার বয়স ২২ বছর। পাঁচ-ছয় বছর আগে আমি ডান চোখে শক্ত আঘাত পেয়েছিলাম। তখন থেকে আমি ওই চোখে দেখতে পাই না। বর্তমানে সামান্য দেখি; প্রথম অবস্থায় কিছুই দেখতাম না। তারপর আস্তে আস্তে সামান্য একটু আলো দেখি এবং চোখের লক্ষ্য বরাবর একটা কালো দাগ দেখতে পাই। তারপর আমার ডান চোখ আস্তে আস্তে ট্যারা হয়ে যায়। তবে আমি জ্ন থেকে বা আঘাত পাওয়ার সময় বা আঘাত পাওয়ার প্রথম অবস্থায় ট্যারা ছিলাম না। এখন আমার বাঁ চোখ ও ডান চোখ দুটি বিম্ব গঠন করে। বাঁ চোখে আমি স্পষ্ট দেখি, ডান চোখে সামান্য দেখি; তবে মোটামুটি কাছে আনলে দেখতে পাই। চোখ সোজা করে তাকালে ডান চোখে কালো দাগের জন্য কিছু অংশ দেখা যায় আর কিছু অংশ দেখা যায় না। বর্তমানে আমার সমস্যা ডান চোখে সামান্য দেখা এবং ডান চোখ ট্যারা।

এ কারণে আমি প্রতিটি বস্তু দুটি দেখছি। বাঁ চোখের বিম্ব স্পষ্ট এবং ডান চোখেরটা অস্পষ্ট। একটি বিম্ব থেকে আরেকটি দূরে ও পাশে। আমি কিছুদিন আগে ইসলামিয়া হাসপাতালে বহির্বিভাগে গিয়েছিলাম।

ওখানে আমার ডান চোখের একটি পরীক্ষা করে বলা হয়, চোখের ভেতরের অংশ ভালো আছে; শুধু লেন্স সংযোজন করতে হবে। কিন্তু আমার ট্যারা সমস্যার সমাধান না হলে আমি প্রতিটি বস্তু দুটি দেখতে থাকব।

নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শঃ আঘাতের ফলে পাঁচ-ছয় বছর আপনি ডান চোখে দেখতে পারছেন না। আর এই না-দেখার কারণে আপনার ডান চোখটা ট্যারা হয়ে গেছে। আপনি কী কারণে দেখতে পারছেন না, সেটা আগে বের করতে হবে। যেমন-আঘাতের কারণে আপনার চোখে ছানি পড়তে পারে, চোখের ভেতর রক্তক্ষরণ হতে পারে, রেটিনায়ও সমস্যা হতে পারে। যেহেতু বি-স্ক্যান পরীক্ষা করে চোখের ভেতরের অংশ (রেটিনা, ভিট্রিয়াস) ভালো আছে বলে জানা গেছে এবং লেন্স লাগাতে বলা হয়েছে, তাতে মনে হচ্ছে, আপনার চোখে ছানি পড়েছে। ছানি অপারেশনের পর দৃষ্টিশক্তি ফিরে এলে আপনার সমস্যা অনেকটা কমে যাবে।

অবশ্য প্রয়োজন হলে ট্যারা চোখেরও চিকিৎসা করা যাবে। এ জন্য আপনাকে চক্ষুবিশেষজ্ঞের কাছে যেতে হবে এবং তাঁর পরামর্শমতো চিকিৎসা করাতে হবে।



*************************************
লেখকঃ অধ্যাপক ডা· আভা হোসেন
বিভাগীয় প্রধান, চক্ষু বিভাগ
মেডিকেল কলেজ ফর উইমেন অ্যান্ড হসপিটাল, ঢাকা এবং অনারারি প্রফেসর, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতাল, টাঙ্গাইল।
উৎসঃ দৈনিক প্রথম আলো,  ০৫ ডিসেম্বর ২০০৭