স্বাস্থ্যকথা - http://health.amardesh.com
মুখের যত সমস্যা
http://health.amardesh.com/articles/1484/1/aaaaa-aa-aaaaaa/Page1.html
Health Info
 
By Health Info
Published on 05/8/2009
 
শরীরের যে কোন সমস্যায় আমরা চিকিৎসক-এর পরামর্শ নিই। কিন্তু মুখের কোন সমস্যায় আমরা অতটা উদগ্রীব হই না। অথচ এটিও সুস্থতার একটি অংশ। আসুন আমরা মুখের বিভিন্ন সমস্যা সম্পর্কে জেনে নেই-

মুখের যত সমস্যা

শরীরের যে কোন সমস্যায় আমরা চিকিৎসক-এর পরামর্শ নিই। কিন্তু মুখের কোন সমস্যায় আমরা অতটা উদগ্রীব হই না। অথচ এটিও সুস্থতার একটি অংশ। আসুন আমরা মুখের বিভিন্ন সমস্যা সম্পর্কে জেনে নেই-

(১) মুখে দুর্গন্ধঃ এটি নিজের কাছে যেমন অস্বস্তিকর ব্যাপার তেমনি অন্যদের বেলায়ও অত্যন্ত বিরক্তির কারণ। বিভিন্ন কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। উপযুক্ত চিকিৎসার মাধ্যমে এটি দূর করা সম্ভব।

(২) মাড়ি থেকে রক্ত পড়াঃ মুখে পাথর বা ময়লা জমার কারণেও মাড়ি থেকে রক্ত পড়তে পারে। এটি স্কেলিং-এর মাধ্যমে চিকিৎসা দেয়া সম্ভব।

(৩) ক্যারিজ (Caries ): ক্যারিজ প্রথমে ছোট্ট অবস্থায় থাকে অর্থাৎ দাঁতের উপরে খুব ছোট একটি কালো গর্তের মত দেখা যায়। এটি প্রথম অবস্থায় যদি চোখে পড়ে তাহলে ফিলিং করে সমাধান করা যায়। সামনের দাঁতেও যদি ক্যারিজ হয় তাহলে দাঁতের রং-এর সাথে মিলিয়ে ফিলিং করানো সম্ভব।

আর যদি গর্তটা বড় হয় তাহলে ফিলিং করানো সম্ভব হয় না। তখন রুট ক্যানেল চিকিৎসা করতে হয়।

(৪) ক্যাপ (Cap)ঃ রুট ক্যানেল চিকিৎসার পরে ক্যাপ করিয়ে নিলে দাঁত পুরোপুরি ঠিক থাকে।

(৫) আক্কেল দাঁত (Wisdom teeth): মুখের একেবারে শেষের দাঁতটিকে আক্কেল দাঁত বলে। এটি সাধারণত ১৮-২৫ বছরের মধ্যে উঠে। এটি কখনো কখনো পুরোপুরি না উঠে আংশিক উঠে এবং অত্যন্ত প্রদাহ সৃষ্টি করে। একেবারে তুলে ফেললে অথবা উপরের থেকে খানিকটা কেটে দিলে সমস্যা এড়ানো সম্ভব।

(৬) অন্যান্যঃ এছাড়াও দীর্ঘদিন যাবৎ যদি দাঁতের গোড়া মুখের ভেতরে রয়ে যায় তাহলেও সমস্যা হতে পারে। সেক্ষেত্রে গোড়াটি তুলে ফেলাই ভাল। মুখের ভেতরেও নানা কারণে সিস্ট (Cyst), টিউমার (Tumour) হতে পারে। দাঁতের গোড়ায় পুঁজ জমতে থাকলে দীর্ঘদিন যাবৎ এ থেকে ভয়ঙ্কর রোগ উৎপত্তি হতে পারে।

অতএব, দেরী না করে এখনই আপনার মুখের যে কোন সমস্যায় চিকিৎসক-এর পরামর্শ নিন। আপনার মুখের স্বাস্থ্য ঠিক রাখা আপনার নিজেরই দায়িত্ব।

**************************
ডাঃ আসফিকা হোসেন জুঁই,
ঢাকা ডেন্টাল হোম, লালবাগ, ঢাকা।
দৈনিক ইত্তেফাক, ২১ মার্চ ২০০৯।