স্বাস্থ্যকথা - http://health.amardesh.com
পড়ে যাওয়া দাঁত প্রতিস্হাপন পদ্ধতি
http://health.amardesh.com/articles/1498/1/aaa-aaaaa-aaaa-aaaaaaaaaaa-aaaaaa--/Page1.html
Health Info
 
By Health Info
Published on 05/15/2009
 
ডেন্টাল সার্জনরা দাঁত পড়ে যাওয়া বা ফেলে দেয়াকে মিসিং টুথ বলে থাকেন। এটি এক বা একাধিক দাঁতের ক্ষেত্রেও হতে পারে। একটি দাঁত না থাকলে সেটি যেমন প্রতিস্হাপন করা [নতুন করে কৃত্রিম দাঁতের সাহায্যে শুন্য জায়গা পুরণ] যায়, তেমনি একাধিক দাঁত না থাকলেও প্রতিস্হাপন করা যায়।

পড়ে যাওয়া দাঁত প্রতিস্হাপন পদ্ধতি

ডেন্টাল সার্জনরা দাঁত পড়ে যাওয়া বা ফেলে দেয়াকে মিসিং টুথ বলে থাকেন। এটি এক বা একাধিক দাঁতের ক্ষেত্রেও হতে পারে। একটি দাঁত না থাকলে সেটি যেমন প্রতিস্হাপন করা [নতুন করে কৃত্রিম দাঁতের সাহায্যে শুন্য জায়গা পুরণ] যায়, তেমনি একাধিক দাঁত না থাকলেও প্রতিস্হাপন করা যায়।

দাঁত প্রতিস্হাপন পদ্ধতিঃ আমাদের দেশে দাঁত প্রতিস্হাপনের ক্ষেত্রে রয়েছে বিভিন্ন ধরনের আধুনিক পদ্ধতি, যার মাধ্যমে আপনি ফিরে পেতে পারেন সব দাঁত সমেত চোয়ালের স্বাভাবিকতা। এই প্রতিস্হাপন প্রক্রিয়া মুলত দু’ভাবে করা যায়। যেমন-

ক. রিমুভেবল বা অস্হায়ী

খ. ফিক্সড বা স্হায়ী।

রিমুভেবল বা অস্হায়ী প্রক্রিয়াঃ
এ পদ্ধতিতে দাঁত প্রতিস্হাপন করার কাজ দীর্ঘদিন ধরে আমাদের দেশে চলে আসছে। এক্ষেত্রে সুবিধাগুলো হলো-এক বা একাধিক স্হানের দাঁত প্রতিস্হাপন, মুখের সঁপড়ংধ ও অন্যান্য দাঁতের সাহায্যে পড়ে যাওয়া দাঁতের নরম কোষ রক্ষায় সহায়তা এবং সর্বোপরি কম চিকিৎসা খরচ। বিভিন্ন সুবিধার পাশাপাশি এর বেশকিছু অসুবিধাও রয়েছে। যেমন-এটি দেখতে তেমন একটা ভালো হয় না, এতে ব্যবহৃত সবঃধষরপ পষধংঢ় দাঁতের সৌন্দর্যহানি করে থাকে, এটি দীর্ঘমেয়াদি চিকিৎসা হিসেবে গ্রহণ করা যায় না। রাতে ঘুমাতে যাওয়ার আগে প্রতিস্হাপিত রিমুভেবল ডেনচারটি মুখ থেকে বের করে পানিতে ভিজিয়ে রাখতে হয়। অনেক সময় অসাবধানতাবশত কৃত্রিম দাঁতসহ ডেনচারটি খুলে পেটে চলে যেতে পারে। এ প্রক্রিয়ায় কৃত্রিম দাঁত প্রতিস্হাপন করার ক্ষেত্রে পার্শ্ববর্তী সুস্হ দাঁতের শক্তিকে কাজে লাগানো হয়। সেক্ষেত্রে পার্শ্ববর্তী মজবুত দাঁতটিও নড়বড়ে হয়ে যেতে পারে। এমনকি এজাতীয় কৃত্রিম দাঁত দিয়ে স্বাভাবিক দাঁতের মতো খাবার চর্বণ ও পেষণ করা সম্ভব নয়।

ফিক্সড বা স্হায়ী প্রক্রিয়াঃ
ফিক্সড বা স্হায়ী প্রক্রিয়ায় দাঁত প্রতিস্হাপন কিছুটা ব্যয়বহুল হলেও বস্তুত এটি রিমুভেবল ডেনচারের চেয়ে অনেক বেশি কার্যকর। আধুনিক ও নিশ্চিত চিকিৎসা পদ্ধতি। এ প্রক্রিয়ায় কোনো অতিরিক্ত প্রস্তুতির প্রয়োজন হয় না। সৌন্দর্যের দিক থেকে এটি খুবই চমৎকার। প্রয়োজনে প্রতিস্হাপিত যে কোনো দাঁতের পরবর্তী চিকিৎসাও সম্ভব। এটি অন্যান্য দাঁতের স্বাস্হ্য রক্ষায় সহায়ক ভুমিকা পালন করে। এ প্রক্রিয়ায় প্রতিস্হাপিত দাঁতের রং অন্যান্য প্রকৃত দাঁতের রংয়ের সঙ্গে মিল রেখে ল্যাবরেটরি থেকে বিশেষ ব্যবস্হাপনায় তৈরি করে আনা হয়। এই প্রতিস্হাপিত দাঁত খুবই মজবুত হয়। কেননা এর ভেতরের অংশে থাকে সবঃধষ এবং বাইরের অংশে দাঁতের রংয়ের সঙ্গে মিলিয়ে চড়ৎপবষধরৎ কোটিং দেয়া হয়। এটাকে চড়ৎপবষধরৎ পধঢ় বা ইৎরফমব-ও বলা হয়। এটি দেখতে একেবারেই সাধারণ দাঁতের মতো হয়। ভালোভাবে না দেখলে বোঝার উপায় নেই, এটি প্রতিস্হাপিত কৃত্রিম দাঁত।

বস্তুত পড়ে যাওয়া বা ফেলে দেয়া দাঁত অস্হায়ী বা স্হায়ী দু’ভাবেই চিকিৎসা সম্ভব। আপনি আপনার পড়ে যাওয়া দাঁত প্রতিস্হাপনের জন্য কোন পন্হাটি বেছে নেবেন তা নির্ভর করছে আপনার আর্থিক সঙ্গতি, মানসিক প্রশান্তি ও সর্বোপরি আপনি আপনার দাঁতের ব্যাপারে কতটা দায়িত্ববান তার ওপর। মনে রাখবেন, দাঁত পড়ে যাওয়া কিংবা ফেলে দেয়ার পর ওইসব শুন্যস্হান অবশ্যই যত দ্রুত সম্ভব প্রতিস্হাপন করা ভীষণ প্রয়োজন।

**************************
ডাঃ আওরঙ্গজেব আরু
লেখকঃ কনসালট্যান্ট, ইলাহী ডেন্টাল কেয়ার, মেরুল বাড্ডা, ঢাকা।
আমার দেশ, ২৪ মার্চ ২০০৯।