স্বাস্থ্যকথা - http://health.amardesh.com
এইডস আপডেট
http://health.amardesh.com/articles/1558/1/aaaa-aaaaa/Page1.html
Health Info
 
By Health Info
Published on 04/24/2009
 
ইমিউন সিস্টেম বুস্টার এইচআইভি প্রোটিয়েজ ইনহিবিটর হচ্ছে একটি নতুন শ্রেণীর এইডস ড্রাগ। এটি বর্তমানে এন্টিভাইরাল ড্রাগ যেমন এজেডটি বা ডিডিসি’র সাথে ব্যবহারের জন্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদন লাভ করেছে। গবেষণায় দেখা গেছে, যেসব এইডস রোগীকে স্যাকুইনাভির কম্বিনেশন থেরাপির সাথে দেয়া হয়েছে তাদের ইমিউন-সিস্টেমের উন্নতি হয়েছে।

এইডস আপডেট

ইমিউন সিস্টেম বুস্টার
এইচআইভি প্রোটিয়েজ ইনহিবিটর হচ্ছে একটি নতুন শ্রেণীর এইডস ড্রাগ। এটি বর্তমানে এন্টিভাইরাল ড্রাগ যেমন এজেডটি বা ডিডিসি’র সাথে ব্যবহারের জন্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদন লাভ করেছে। গবেষণায় দেখা গেছে, যেসব এইডস রোগীকে স্যাকুইনাভির কম্বিনেশন থেরাপির সাথে দেয়া হয়েছে তাদের ইমিউন-সিস্টেমের উন্নতি হয়েছে।

ফ্রেঞ্চ কানেকশন
ফ্রান্সের বিজ্ঞানীরা তাদের গবেষণায় হাইড্রক্সি ইউরিয়া (এটি একটি ক্যান্সার ড্রাগ) সম্বন্ধে আশাব্যঞ্জক রিপোর্ট পেয়েছেন। তারা ১২ জন উপসর্গবিহীন এইডস রোগীর ওপর পরিচালিত এক জরিপের ফলাফলে জানান, হাইড্রক্সি ইউরিয়া যখন এন্টি-এইচআইভি ড্রাগ ডিডিআই’র সাথে ব্যবহার করা হয় তখন তা উচ্চ রক্তচাপ কমিয়ে আনে। এই জরিপের ফলে দেখা গেছে, এর ফলে এইডস রোগীদের এইডস সম্পর্কিত ইনফেকশন কমে গেছে এবং তাদের মৃত্যুহারও কমে যায়।
 
**************************
ডাঃ আফরিন এলিজা
দৈনিক নয়া দিগন্ত, ১৯ এপ্রিল ২০০৯।