সমস্যাঃ আমার বয়স ২১ বছর। সমস্যা হলো, ওপরের পাটির দাঁতগুলোর একটি, লাইন ছেড়ে ভেতরের দিকে বেঁকে গেছে। বছর দুয়েক আগে আমি এক ডেন্টিস্টের কাছে যাই। তিনি আমার দাঁত দেখে বলেছিলেন, ভেতরের দাঁতের তুলনায় ওপরের ফাঁকা অনেক ছোট। সে জন্য দাঁতটি ওপরে উঠিয়ে আনা সম্ভব নয়। তিনি আমাকে বলেছেন ওপরের ফাঁকা জায়গায় ফিলিং করতে বা ভেতরের দাঁতটি উঠিয়ে ক্যাপ লাগাতে। আমি তখন দাঁতে ফিলিং করাই। এখন আমি দাঁতের ফিলিং রাখতে চাইছি না। আমি অন্য কোনোভাবে দাঁত ঠিক করতে চাই। আমার দাঁত কি অন্য কোনোভাবে ঠিক করা যাবে? সেটা কীভাবে? আর যদি দাঁত উঠিয়ে ক্যাপ লাগাই, তবে কি কোনো পার্শপ্রতিক্রিয়া আছে? ক্যাপ লাগালে এটা কি দাঁতের মতো লাগবে এবং ক্যাপের স্থায়িত্বের কি কোনো নির্দিষ্ট সময়সীমা আছে? পরামর্শ দিলে উপকৃত হব।
লুনা
ঢাকা

পরামর্শঃ আপনার আঁকাবাঁকা দাঁতের জন্য অর্থোডোন্টিক প্রয়োগ করা যেতে পারে। এটি করতে হলে কিছুটা জায়গা বের করার প্রয়োজন হবে। তাই ভেতরের দু-একটি দাঁত ফেলে দেওয়ার প্রয়োজন হতে পারে। এ ছাড়া দাঁতে ক্যাপ (সিরামিকের মুকুট) করতে চাইলেও তা সম্ভব। দুই পাশের দাঁতেই করতে হবে। এ ক্ষেত্রে যেকোনো এক পাশে ক্যাপ করলে তা সামঞ্জস্যপূর্ণ মনে হবে না। দাঁতে ক্যাপ লাগালে তাতে তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তা যদি অভিজ্ঞ দন্ত চিকিৎসকের সাহায্যে লাগানো হয়।

এ ছাড়া ঠিকমতো দাঁতের যত্ন নিলে এর স্থায়িত্বও রয়েছে যথেষ্ট। আপনার দাঁতের আসল রঙের সঙ্গে মিলিয়েই ক্যাপ লাগানো হয়। ফলে মুখের সৌন্দর্যহানির আশঙ্কা নেই।

**************************
পরামর্শ দিয়েছেন
সুলতানা গুলনাহার
বিভাগীয় প্রধান, দন্ত সংযোজন বিভাগ
ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল
প্রথম আলো, ২২ এপ্রিল ২০০৯।