কর্মদক্ষতা বাড়াতে চান? তো আপনার খাদ্য তালিকায় যুক্ত করুন এই চারটি উপাদান।

১। ভিটামিন ও মিনারেলঃ আপনি প্রতিদিন যা খান তা আপনার শরীরের দৈনিক পুষ্টি চাহিদার সমান হয় না। তাই আপনি একটি মাল্টিভিটামিন ট্যাবলেট খেতে পারেন যাতে আপনার দৈনিক চাহিদার পুষ্টি ১০০% থাকে। এক সমীক্ষায় দেখা গেছে যারা ১৫ বছর ধরে এই ধরনের মাল্টিভিটামিন খাচ্ছেন তাদের অন্ত্রের (কোলন) ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৭৫% কম।

২। ভিটামিন ই (১০০-৪০০) আই, ইউঃ ভিটামিন ই ট্যাবলেট যা গ্রহণে হার্ট অ্যাটাক, সর্দি, ফ্লু, ডায়াবেটিক, প্রস্টেট ও কোলন ক্যানসার থেকে রক্ষা পেতে পারেন। আপনি যদি ধংঢ়রৎরহ জাতীয় ওষুধ খান তবে ভিটামিন ই খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন।

৩। ভিটামিন সি (১০০-৫০০ মিলিগ্রাম)ঃ এটা আপনি আপনার দৈনন্দিন খাওয়া থেকে পেতে পারেন। যদি তা সম্ভব না হয় তবে গ্রহণ করুন ভিটা-সি ট্যাব। এক সমীক্ষায় দেখা গেছে ১০ বছর ধরে ভিটা-সি গ্রহণে চোখে ছানি পড়ার সমস্যা ৭৫% কম হয়। ভিটা-সি ট্যাব সকালে অর্ধেক এবং রাতে বাকি অর্ধেক এইভাবে খেতে পারেন।

৪। ক্যালসিয়ামঃ খাদ্য তালিকায় ক্যালসিয়াম থাকলেও ক্যালসিয়াম ট্যাব যুক্ত হলে অস্টিও পোরোসিস নামক রোগটি দমনে সহায়তা করে। ৫০ বছরের বেশি বয়স্ক ব্যক্তিরা দৈনিক ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করবেন এবং সঙ্গে ভিটা-ডিও যুক্ত করবেন ও এর নিচে বয়স্ক ব্যক্তিরা ৫০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করবেন। ক্যালসিয়াম কার্বোনেট হলে খাবারের সঙ্গে খাবেন এবং ক্যালসিযঅম সাইট্রেট হলে তা খালি পেটে খাবেন। একবারে ৫০০ মিলিগ্রামের বেশি খেলে পরিপাকে সমস্যা হয়।

**************************
ডাঃ ওয়ানাইজা
দৈনিক ইত্তেফাক, ১২ সেপ্টেম্বর ২০০৯।