স্বাস্থ্যকথা - http://health.amardesh.com
ডায়েটিং ছেড়ে দিলে ওজন বাড়ে
http://health.amardesh.com/articles/189/1/aaaaaaa-aaaa-aaaa-aaa-aaaa/Page1.html
Article Poster
 
By Article Poster
Published on 12/19/2007
 
ব্যায়াম বা শরীর চর্চা বা নিয়মিত অন্ততঃ ৩০ মিনিট হাঁটাচলা করলে শরীরের ওজন হ্রাস, হ্নদরোগ, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস পায়। কিন্তু ব্যায়াম করার পর যদি কেউ আকস্মিক ব্যায়াম ছেড়ে দেন তবে শরীরের ওজন বেড়ে যায়।

ডায়েটিং ছেড়ে দিলে ওজন বাড়ে

ব্যায়াম বা শরীর চর্চা বা নিয়মিত অন্ততঃ ৩০ মিনিট হাঁটাচলা করলে শরীরের ওজন হ্রাস, হ্নদরোগ, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস পায়। কিন্তু ব্যায়াম করার পর যদি কেউ আকস্মিক ব্যায়াম ছেড়ে দেন তবে শরীরের ওজন বেড়ে যায়। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য দেয়া হয়। তবে গবেষণায় দেখা গেছে কোন কারণে শরীর চর্চা ছেড়ে দিলে খাদ্যশক্তি বার্ন করতে খাবারের মেন্যু থেকে অন্ততঃ ৭০০ থেকে ১০০০ ক্যালরি বাদ দেবার প্ল্যান করতে হবে। বিশেষজ্ঞদের অভিমতঃ যখন ব্যায়াম করা বন্ধ রাখা হয় তখন বাসায় হোম ম্যাসাজ নেয়া ভালো। এতে শরীরে বাড়তি মেদ জমতে পারে না।

এছাড়া এ সময় কম আহার করা উচিত। এতে কয়েকদিন ব্যায়াম না করলেও ওজন বাড়বে না। পাশাপাশি মনে রাখতে হবে ওজন কমানোর জন্য ডায়েট কন্ট্রোল করা ভালো। তবে ডায়েট কন্ট্রোল ছেড়ে দিলে আবার শরীরের ওজন বেড়ে যেতে পারে।

**************************
লেখকঃ  ডাঃ মোড়ল নজরুল ইসলাম
দৈনিক ইত্তেফাক, ১৬ ডিসেম্বর ২০০৭