হার্টের অপারেশন! সে তো বাঁচা-মরার অপারেশন; নাম শুনলেই চোখের সামনে একটা ভয়ঙ্কর ছবি ভেসে ওঠে। যেখানে রোগী ভালো হওয়াটাই আসল কথা সেখানে সৌন্দর্য বা কস্‌মেটিক বিষয়টি ভাববার সুযোগ কোথায়? না, এই ধারণা এখন আর সত্যি নয়। যুগ এগিয়েছে, দক্ষতা বেড়েছে এবং হার্টের প্রায় সমস্ত অপারেশনই এখন অনেক সাফল্যের সাথে করা হচ্ছে। কাজেই এই মুহূর্তে আপনিও ভাবতে পারেন যদি একই অপারেশন সাফল্যের সাথে রোগীর সৌন্দর্য রক্ষা করে করা যায় তবে তা করবো না কেন? কারণ একজন কিশোরী বা যুবতী মহিলা অথবা কম বয়সী ছেলে বা মেয়ে তার ওপেন হার্ট অপারেশন দরকার; সেই ক্ষেত্রে কসমেটিক বিষযটিকে গুরুত্ব দেওয়া যেতে পারে। স্বাভাবিকভাবে ওপেন হার্ট অপারেশন বুকের মাঝ বরাবর লম্বা করে কেটে করা হয়। তার ফলে বুকের মাঝখানে লম্বা একটা দাগ কখনো উদ্বেগের কারণ হয়ে ওঠে।


দক্ষতা বৃদ্ধির ফলে বর্তমানে কিছু কিছু অপারেশন Less Invasive পদ্ধতিতে ভিন্ন প্রয়োগের মাধ্যমে আরো ছোট করে কেটে করা যায়। কিছু অপারেশন যেমন হার্টের ছিদ্র (ASD & VSD), Mitralvalve অপারেশন বুকের মাঝ দিয়ে না কেটে বুকের ডান পাশে ব্রেস্ট এর নিচে দিয়ে কেটে করা যায়। ফলে অপারেশনের দাগ ঢাকা পড়ে যায়। তেমন দৃষ্টিগোচর হয় না। আবার কিছু অপারেশন যেমন ASD, VSD  এবং Valve  এবং বাইপাস অপারেশন বুকের মাঝখান দিয়ে মাত্র ৩-৪ ইঞ্চি কেটে করা যায়। তার ফলে ১০-১২ ইঞ্চি লম্বা দাগের পরিবর্তে ৩-৪ ইঞ্চি দাগ অধিকতর গ্রহণযোগ্য মনে হবে এবং তা ঢেকে রাখাও সহজ হয়। এই Less Invasive  পদ্ধতি যে শুধু সৌন্দর্যই রক্ষা করে তা নয়, বরং রোগীর আরো কিছু উপকার করে। এই পদ্ধতিতে অপারেশন পরবর্তী উপসর্গ, জটিলতাও তুলনামূলক কম হয়। কিছু কিছু বাইপাস (CABG) অপারেশন বুকের বাম পাশ দিয়ে ৪-৫ ইঞ্চি কেটে করা যায়। এই সিদ্ধান্ত সার্জনকেই নিতে হয়, কোন রোগীকে এই পদ্ধতিতে করা যাবে।


এই পদ্ধতির সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও আছে। তবে অসুবিধাগুলো মূলত সার্জনের। ছোট জায়গায় সুন্দরভাবে কাজ করতে হয়। এ জন্য সার্জনকে অধিকতর দক্ষ হতে হয়।


স্কয়ার হস্‌পিটালে আমরা কিছু অপারেশন এই পদ্ধতিতে সফলভাবে করেছি। ছবিতে একজন সাত বছর বয়সের শিশু রোগীর ASD অপারেশন বুকের ডান পাশ দিয়ে ৪ ইঞ্চি কেটে করেছি, যার ফলে বুকের মাঝখানের শক্ত হাড় অক্ষত রয়েছে এবং অপারেশন পরবর্তী চলাফেরা সহজতর হয়েছে। ছোট কাটা দাগ বুকের পাশে থাকার কারণে কম দৃষ্টিগোচর হয়। আরেকজন রোগীর বয়স ২২ বছর। VSD অপারেশন বুকের মাঝখানের নিচের অংশে সাড়ে ৩ ইঞ্চি কেটে অর্থাৎ অর্ধেক হাড় কেটে করা হয়েছে। ফলে উপরের অর্ধেক Sternum অক্ষত রয়েছে এবং ছোট দাগ পোশাক দ্বারা ঢেকে রাখাও সহজ। অপারেশনজনিত ক্ষত কম হওয়ার কারণে আরোগ্য লাভও কিছুটা দ্রুত হয়।


আরেকজন রোগী বয়স ৩৮ বৎসর, বাইপাস অপারেশন বুকের বামপাশে ৪ ইঞ্চি কেটে করা হয়েছে। এই পদ্ধতিকে MIDCAB বলে। ফলে তার Sternum   অক্ষত রয়েছে এবং আরোগ্য লাভ অনেক দ্রুত হয়েছে।


মনে রাখবেন, সকলের জন্য না হলেও কম বয়সী ছেলে বা মেয়ে, কিশোর-কিশোরী বা সৌন্দর্যসচেতন মহিলাদের ওপেন হার্ট সার্জারি অনেকটা সৌন্দর্য রক্ষা করে  Cosmetic Approach এর মাধ্যমে করা যেতে পারে। এর ফলে অন্যান্য সুবিধার পাশপাশি রোগীর মানসিক প্রশান্তিও বৃদ্ধি পাবে।


************************
লেখকঃ  ডা. এম আখতার হোসেন
কনসাল্ট্যান্ট-কার্ডিয়াক সার্জন, স্কয়ার হাসপাতাল, ঢাকা।
দৈনিক নয়াদিগন্ত, ৩০শে ডিসেম্বর ২০০৭