আজকাল বিভিন্ন নামে এনাজি ড্রিংক (ঊহবৎমু ফৎরহশ) নামে এক ধরনের পানীয় বাজারজাত হতে দেখা যায়। বড়রা তো বটেই, ছোটরাও এগুলি পানের জন্য খুব উৎসাহী। এসব পানীয় কি ওদের স্বাস্থ্যের জন্য ভালো?

উত্তরঃ এনার্জি ড্রিংক (ঊহবৎমু ফৎরহশ) স্বাস্থ্যের জন্য অবশ্যই খারাপ। এগুলি বিভিন্ন ফর্মূলায় বাজারজাত হয়ে থাকে কি‘ অধিকাংশের মধ্যেই থাকে প্রচুর ক্যাফেইন (ঈধভভবরহব) ও চিনি। আরো থাকে ভেষজ উদ্দীপক (ঐবৎনধষ ংঃরসঁষধহঃং), টরিন নামে পরিচিত এমিনো এসিড। কি‘ তারপরও বলতে হয় এসবের মধ্যে কোন কোন উপাদান কী পরিমাণে আছে তা নিরূপণ করা কঠিন। স্ঁল্প পরিমাণে এনার্জি ড্রিংক পান করা খারাপ নয়। বিশেষ করে যেগুলিতে এক বা দুই কাপ কফির সমপরিমাণ কফি এবং এক বা দুই কাপের সমপরিমাণ চিনি আছে। কি‘ কেউ যদি এগুলি বেশি পরিমাণে পান করেন তাহলে শরীরে উচ্চ হারে ক্যাফেইন ও অন্যান্য উপাদান প্রবেশ করবে। উচ্চ হারে ক্যাফেইন, চিনি ও অন্যান্য ভেষজ উদ্দীপক গ্রহণের মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া আছে। এসবের মধ্যে থাকতে পারে হৃদস্পন্দন দ্রুততর হওয়া, উত্তেজনা, নার্ভাসনেস, বিঘ্নিত ঘুম এবং বমি বমি বাব। তদুপরি এনার্জি ড্রিংক এর এসিড দ-ক্ষয়ের ত্বরান্ঁিত করে। চিনিতে যে অতিরিক্ত ক্যালরি রয়েছে তা বলাই বাহুল্য।

ব্যাপক হারে ক্যাফেইন গ্রহণের কারণে রক্তচাপ বেড়ে গিয়ে

হৃৎপিন্ডের রক্ত সরবরাহ বিঘ্নিত হতে পারে। এর ফলে হৃদ-ছন্দে দেখা দিতে পারে অস্বাভাবিকতা যা কতক ব্যক্তিতর ক্ষেত্রে জীবন বিপন্নকর

হতে পারে। মদ সহযোগে এনার্জি ড্রিংক পান করলে, পানিশূন্যতা থাকেল, বা ব্যায়ামের আগে দ্রুত এনার্জি ড্রিংক পান করলে মারাত্মক বিপর্যয় ঘটতে পারে। চিকিৎসাগত বিপর্যয় ছাড়াও এসবের মধ্যে আছে অজ্ঞান হয়ে যাওয়া, অথবা হৃদ আক্রমণ। তাই ছেলেমেয়েদের হাতে এনার্জি ড্রিংক তুলে দেবেন না। তাদেরকে এসবের ক্ষতিকর দিক সম্পর্কে বুঝিয়ে বলুন।

**************************
দৈনিক ইত্তেফাক,  ২০ মার্চ ২০১০।