দাঁতের পরিচর্যায় একটি ভাল টুথপেস্ট অপরিহার্য। টুথপেস্টের পাশাপাশি মানসম্পন্ন টুথব্রাশের প্রয়োজনীয়তাও অনস্বীকার্য। কিন্তু অনেক টুথপেস্টের মাঝে কোন্‌ টুথপেস্ট ব্যবহার করা ভাল তা নিয়ে সর্বসাধারণের মনে প্রশ্নের কোন শেষ নেই। টুথপেস্ট প্রস্ততকারী প্রতিষ্ঠানগুলো এমন সব প্রচার করে যা অবলোকন করলে মনে হয় সবই ভাল। অবস্থা এমন যে কোন্‌টা ছেড়ে কোন্‌টা ব্যবহার করি। আবার কোন কোন টুথপেস্ট প্র‘তকারী প্রতিষ্ঠান প্রচার করে তাদের টুথপেস্ট বিশেষ সংস্থা কর্তৃক অনুমোদনকৃত। কিন্তু অনুমোদন কিভাবে হল, অনুমোদনের প্রক্রিয়া বা অনুমোদনের মাঝে কোন স্বার্থ সংশিস্নষ্ট গোপনীয় কিছু লুকায়িত আছে কিনা তা নিয়ে প্রশ্নের অবকাশ থেকে যায়। সবচেয়ে বড় সত্য কথা হল পৃথিবীর কোন স্থানে এমন কোন টুথপেস্ট নেই যার মধ্যে দাঁত ও মুখের জন্য উপকারী সব উপাদান বিদ্যমান। ইচ্ছা থাকলেও এ ধরনের টুথপেস্ট প্রস্তত করা সব সময় সম্ভব নয়।

টুথপেস্টে বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান বিদ্যমান থাকে। টুথপেস্টের মন্দ রাসায়নিক উপাদানের একটি হল সোডিয়াম লরিল সালফেট বা এসএলএস। সোডিয়াম লরিল সালফেট দেখতে সাদা বা ক্রীম রং-এর হয়ে থাকে। সোডিয়াম লরিল সালফেট বা এসএলএস একটি ডিটারজেন্ট যা টুথপেস্ট, সেভিংক্রীম, শ্যাম্পু, হেয়ার কন্ডিশনার, বডিওয়াশ ইত্যাদি প্রসাধন সামগ্রীতে ব্যবহ্নত হয়ে থাকে। এসএলএস-এর কারণেই টুথপেস্ট দিয়ে ব্রাশ করার সময় ফেনা উৎপন্ন হয়ে থাকে। এসএলএস-কে টুথপেস্টের ফোমিং এজেন্টও বলা হয়। তবে টুথপেস্টের বেশি ফেনা দেখে আনন্দিত হওয়ার কিছু নেই। কারণ এসএলএস ত্বকে এলার্জিক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। অনেকের ক্ষেত্রে মুখের কোমল ওরাল মিউকোসাতে আলসার সৃষ্টি হয়ে থাকে। টুথপেস্টে ব্যবহ্নত হয়ে থাকে এব্রেসিভ এজেন্ট বা উপাদান যা দাঁতকে পরিষ্কার করে। কিন্তু টুথপেস্টে বিদ্যমান এ ধরনের উপাদান সবার জন্য ভাল ফলের পরিবর্তে বিপদ ডেকে নিয়ে আসতে পারে।

আমাদের দেশে বাজারজাত অধিকাংশ টুথপেস্টেই এসএলএস বিদ্যমান। এ কারণেই অনেকের মুখে কোন রোগ না থাকার পরও মুখে আলসার বা ঘা দেখা দেয়। নাম উল্লেখ না করেই বলছি এমনও টুথপেস্ট রয়েছে যা সবাই ব্যবহার করে কিন্তু তাতে প্রচুর পরিমাণে এসএলএস বিদ্যমান। তাই টুথপেস্ট ব্যবহারের পূর্বে টুথপেস্টের মন্দ রসায়ন সম্পর্কে সচেতন হতে হবে। তা না হলে মুখে আলসার হলে মুখস্ত রিবোফ্লাভিন ট্যাবলেট খেতে খেতে জীবন অতিবাহিত হবে। তবে একটি কথা মনে রাখতে হবে মুখে আলসার হলেই তা টুথপেস্টের কারণেই হয়েছে এমনটি ভাবার কোন কারণ নেই। আপনার দাঁত ও ওরাল মিউকোসের ধরন দেখেই নির্ধারণ করতে হবে কোন টুথপেস্ট আপনার জন্য ভাল। একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।


**************************
লেখকঃ  ডাঃ মোঃ ফারুক হোসেন
ওরাল এন্ড ডেন্টাল সার্জন
দৈনিক ইত্তেফাক, ০৬ জানুয়ারী ২০০৮