স্বাস্থ্যকথা - http://health.amardesh.com
বিশেষ সময়ে হার্ট এ্যাটাক!
http://health.amardesh.com/articles/3561/1/aaaaa-aaaa-aaaaa-aaaaaaa/Page1.html
Health Info
 
By Health Info
Published on 06/19/2012
 
গবেষণায় বিশেষজ্ঞগণ দেখেছেন যারা কখনই ব্যায়াম করেননা অথবা যারা অনিয়মিত ভাবে অথবা কদাচিত এক্সারসাইজ করেন তাদের হার্ট এ্যাটাকের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে ৩ দশমিক ৫ গুণ বেশী এবং শারীরিক সম্পর্ক (সেক্স) স্থাপনের সময় এদের হার্ট এ্যাটাকের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে ২ দশমিক ৭ গুণ বেশী হয়।

বিশেষ সময়ে হার্ট এ্যাটাক!

আমেরিকান মেডিক্যাল এসোসিয়েশনের গবেষণা তথ্য

যারা নিয়মিত ব্যায়াম, শরীরচর্চা বা সুইমিং করেন তাদের উদ্বিগ্ন হবার কিছু নেই। তবে যারা কোন ধরণের ব্যায়াম করেননা এবং শারীরিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে অধিক অ্যাকটিভ থাকেন তাদের হার্ট এ্যাটাক এবং আকষ্মিক মৃতু্যর ঘটনা স্বাভাবিকের চেয়ে বেশী। সম্প্রতি জার্নাল অব দি আমেরিকান মেডিক্যাল এসোসিয়েশন এমন একটি উদ্বেগজনক তথ্য প্রকাশ করেছে। রিপোর্টে উলেস্নখ করা হয় শুধু যুক্তরাষ্ট্রেই প্রতি বছর অন্তত: ১০ লাখ হার্ট এ্যাটাক এবং অন্তত: ৩ লাখ কার্ডিয়াক এ্যারেস্টের ঘটনা ঘটে। গবেষণায় বিশেষজ্ঞগণ দেখেছেন যারা কখনই ব্যায়াম করেননা অথবা যারা অনিয়মিত ভাবে অথবা কদাচিত এক্সারসাইজ করেন তাদের হার্ট এ্যাটাকের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে ৩ দশমিক ৫ গুণ বেশী এবং শারীরিক সম্পর্ক (সেক্স) স্থাপনের সময় এদের হার্ট এ্যাটাকের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে ২ দশমিক ৭ গুণ বেশী হয়। গবেষণা দলের অন্যতম সদস্য এবং কো-অথার বোস্টনের টাফটস ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের সহকারী অধ্যাপক ডা: জেসিকা পাওলাস উলেস্নখ করেছেন যারা প্রতি সপ্তাহে নিয়মিত ব্যায়াম করেন তাদের বিশেষ সময় হার্ট অ্যাটাকের ঝুঁকি নেই বললেই চলে। যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের জনস হপকিনস ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের সহযোগী অধ্যাপক ডা: জোসেফ ম্যারিন এর অভিমত: যারা আকষ্মিক অতিমাত্রায় শারীরিক কসরত করেন বা ব্যায়াম করেন এ ধরণের লোকদেরই হার্ট এ্যাটাকের ঝুঁকি বেশী। পেনসেলভেনিয়া বিশ্ববিদ্যালয় হসপিটালের কনস্যালটেটিভ কার্ডিওলজি বিভাগের পরিচালক আয়ারভিং হারলিং মনে করেন ইন অ্যাকটিভ লোকদের হার্ট এ্যাটাকের ঝুঁকি বেশী থাকে এ তথ্য কার্ডিওলজিস্টের কাছে কোন অভিনব নয়। তিনি মনে করেন ধূমপান ও ওবেসিটি হার্ট এ্যাটাকের জন্য ঝুঁকিপূর্ণ এবং ইন এ্যাকটিভ লোক বা যারা ব্যায়াম করেননা তাদের হার্ট এ্যাটাক বেশী হয়। গবেষণার প্রধান অথার অধ্যাপক হারলিং উলেস্নখ করেন এক্সারসাইজ অথবা সেক্স থেকে বিরত রাখার জন্য এই গবেষণা তথ্য নয়। মানুষকে সচেতন করার জন্যই এ তথ্য যাতে নিয়মিত শরীরচ্র্চার মাধ্যমে শরীরের স্বাভাবিক গতি ও সামর্থ্য বজায় রাখা যায় এবং ধূমপান ত্যাগ ও শরীরের ওজন নিয়ন্ত্রণ করে হার্টকে সুস্থ রাখা যায়। এমন অভিমত দিয়েছেন গবেষণার প্রধান অথার টাফটস মেডিক্যাল সেন্টারের গবেষণা সহযোগী মি: আইসা ডাহাব্রে।

নিয়মিত ব্যায়াম শুধু হার্ট ভাল রাখে এবং শারীরিক শক্তি বাড়ায় তাই নয়, যারা নিয়মিত যে কোন ধরণের ব্যায়াম করেন তাদের দাম্পত্য জীবনও ভালো থাকে যা অন্যান্য গবেষণায় প্রতিয়মান হয়েছে। তাই নিয়মিত ব্যায়াম করুন, ধূমপান ত্যাগ, ওজন নিয়ন্ত্রণ, উচ্চরক্তচাপ ও উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন, দেখবেন অযথা অকারণে ডাক্তারের কাছে যেতে হবেনা। সেবন করতে হবে না কোন ক্ষতিকর উত্তেজক ওষুধ। শুধু নিজের শরীর ফিট এবং হার্ট এ্যাটাক রোধে জন্য নয়, সুখময় দাম্পত্য জীবনের জন্যও নিয়মিত এক্সারসাইজ করা বাঞ্ছনীয়।

**************************
ডা: মোড়ল নজরুল ইসলাম
চুলপড়া, চর্মরোগ ও এলার্জি এবং যৌন সমস্যা বিশেষজ্ঞ
লেজার এন্ড কসমেটিক সার্জন
কনসালট্যান্ট ডার্মাটোলজিস্ট
ইউনাইটেড হাসপাতাল, গুলশান, ঢাকা

দৈনিক ইত্তেফাক, ২৬ মার্চ ২০১১