প্রশ্নঃ চশমার দোকান থেকে ‘রেডিমেড’ চশমা কিনে পরা কি ঠিক?

উত্তরঃ সাধারণতঃ বয়স ৩৫-৪০ বছর হলে অনেকেই নিকটে কম দেখতে শুরু করেন। তখন সহজেই এবং সস্তায় চশমার দোকান থেকে +১·০০ বা এর অধিক পাওয়ার এর চশমা কিনে ব্যবহার করতে শুরু করেন। ঐ চশমা দিয়ে বেশিরভাগ লোকই ভালো দেখতে পারেন এবং এতে চোখের কোন ক্ষতি হয় না। তবে ঐ ব্যক্তির জন্য শতকরা ১০০ ভাগ ঠিক পাওয়ার না মিললে-চোখে ১০০ ভাগ সঠিক দেখা যায় না এবং চোখের সহ নানা উপসর্গ হতে পারে। যে সকল ব্যক্তির দূরের ও পাওয়ার থাকে বা বাকা পাওয়ার (astigmatism) থাকে তাদের জন্য ঐ ‘রেডিমেড’ চশমা খুব ভালো কাজ করে না এবং আরামদায়কও হয় না। তাদের ক্ষেত্রে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শে প্রয়োজনীয় চশমা তৈরী করে নেয়া ভালো।

প্রশ্নঃ শিশুদের চোখ কখন পরীক্ষা করানো উচিত?

উত্তরঃ যে সকল শিশুর চোখের কোন সমস্যা নেই, দেথার ও কোন সমস্যা নেই তাদের স্কুলে যাবার পূর্বে একবার পরীক্ষা করানো উচিত। কারণ চোখের অনেক রোগই আছে যা বাবা-মার নজরে নাও আসতে পারে। অনেক বড় হয়ে ঐ রোগ ধরা পড়লে- সঠিক চিকিৎসার সময় পার হয়ে যেতে পারে।

এছাড়া যেসব শিশুর দেখতে সমস্যা হয়, নিকটে গিয়ে টিভি দেখে, চোখের পরিমাপ খুব ছোট বা বড় হলে, চোখের জন্মগত কোন ক্রুটি মনে হলে, চোখের মণিতে সাদা কোন দাগ মনে হলে, চোখ দিয়ে পানি পড়লে ইত্যাদি নানা সমস্যায়- যে কোন বয়সেই শিশুর চোখ পরীক্ষা করানো উচিত।

প্রশ্নঃ এক চোখে না দেখলে বা কম দেখলে কি গাড়ী চালানো যায়?

এক চোখে দেখে গাড়ী চালানো গেলেও তা করা উচিত নয়। গাড়ী চালাবার সময় সোজাসুজি এবং পাশাপাশি দেখা, ঠিক রং দেখা, দৃষ্টির গভীরতা (depth of perception) থাকা, রাতে ঠিক দেখা ইত্যাদির প্রয়োজন। একটি চোখ না থাকলে বা একটি চোখে বেশি কম দেখলে ঐ সকল প্রয়োজন পূরণ করা সম্ভব হয় না। সেজন্যে নিরাপদ ড্রাইভিং এর জন্য এক চোখে গাড়ী চালানো ঠিক নয়। বাংলাদেশের দুর্ভাগ্যবশতঃ অনেক গাড়ী চালক আছেন যারা এক চোখে দেখেন না। এদের গাড়ী চালাবার সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেক বেশি।

**********************
০ ডাঃ এম নজরুল ইসলাম
দৈনিক ইত্তেফাক, ০৫ এপ্রিল ২০০৮