বইয়ের নামঃ ম্যানুয়াল অব ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন
লেখকঃ ডা• মো• শহীদুর রহমান
পৃষ্ঠাসংখ্যাঃ ২৪৬
দামঃ ২০০ টাকা
প্রকাশকঃ তাসলিমা খান, ১২/এ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা।

ম্যানুয়াল অব ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বইটি সম্প্রতি প্রকাশিত হয়েছে। বইটি মূলত স্মাতক পর্যায়ের চিকিৎসাবিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য লেখা।
তবে ফিজিক্যাল মেডিসিনের বিষয়ের শিক্ষার্থী এবং সাধারণ চিকিৎসকদেরও বইটি কাজে আসবে। বইটিতে বিভিন্ন ধরনের বাতরোগ, ব্যথা ও স্মায়ুরোগের সমন্বিত চিকিৎসা-পদ্ধতি নিয়ে লেখা হয়েছে। সব রোগের চিকিৎসা যে শুধু ওষুধ নয়, সে ব্যাপারে বইটিতে বিশেষভাবে বলা হয়েছে। বইটি পাওয়া যাবে হাফিজ বুক সেন্টার, পরশ পাবলিশার্স, ঢাকা নিউমার্কেট এবং ঢাকা মেডিকেল কলেজের ফিজিক্যাল মেডিসিন বিভাগে।

বইয়ের নামঃ চোখের সাধারণ সমস্যা, ১০০ প্রশ্ন ও উত্তর
লেখকঃ ডা• এম নজরুল ইসলাম
পৃষ্ঠাসংখ্যাঃ ৭৯
দামঃ ১২০ টাকা
প্রকাশকঃ অন্যপ্রকাশ, ৩৮/২-ক বাংলাবাজার, ঢাকা।

চোখের বিভিন্ন সমস্যার কথা জানার আগ্রহ আমাদের অনেকেরই। কম্পিউটার ব্যবহারে চোখের সমস্যা হওয়া, কাছে বসে টিভি দেখলে চোখের সমস্যা, শিশুদের চোখ কখন পরীক্ষা করানো উচিত, ফ্যাকো সার্জারি কী, অলস চোখ কাকে বলে, ডায়াবেটিসে চোখ অন্ধ হয় কেন, চোখে মাঝেমধ্যে ব্লাক আউট হওয়ার কারণ, চোখে চুন পড়লে তার চিকিৎসা, কোটর থেকে চোখ বেরিয়ে আসা, উচ্চ রক্তচাপে চোখের জটিলতা, ৪০ বছর বয়সে চশমা লাগে কেন, মদ্যপানে চোখের ক্ষতি, কী কী ওষুধ চোখের জন্য ক্ষতিকর, চোখের কৃত্রিম লেন্স কোনটি ভালো-এ রকম ১০০ প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে চোখের সাধারণ সমস্যা, ১০০ প্রশ্ন ও উত্তর বইটিতে।

চক্ষুবিজ্ঞানের কয়েকটি আধুনিক আবিষ্কার ল্যাসিক সার্জারি, ছানির চিকিৎসায় মাল্টিফোকাল কৃত্রিম লেন্স, চক্ষুরোগ নির্ণয়ে আধুনিক পরীক্ষা, রঙিন কন্টাক্ট লেন্স এবং কম্পিউটার ভিশন সিনড্রম সম্পর্কে আলোচনা করা হয়েছে বইটিতে। চোখের সাধারণ সমস্যাগুলোর প্রতিরোধ ও প্রতিকার জানার জন্য বইটি কাজে আসবে। 
 

**************************
প্রথম আলো, ৯ এপ্রিল ২০০৮