সারদিনের খাটুনির পর রাতের ঘুম দেয় প্রশান্তি। দূর করে সব ক্লান্তি। দেয় পরদিন নতুন উদ্যেমে কাজ করার শক্তি। কিন্তু ঘুমটি হওয়া চাই নির্বিঘ্ন ও অবশ্যই পর্যাপ্ত। ঘুম যদি পর্যাপ্ত না হয় তাহলে তা শরীরের ওপর অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলে। দীর্ঘদিন ধরে চলতে থাকা অপর্যাপ্ত ঘুম নিরবে শরীরের নানা ক্ষতি করে। সম্প্রতি একটি গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন অপর্যাপ্ত ঘুম কীভাবে মহিলাদের ব্লাড প্রেশার বা রক্তচাপ বাড়িয়ে দেয়। গবেষণায় দেখা যায় যেসব মহিলা দিনে সাত ঘন্টারও কম ঘুমায় তাদের উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

যুক্তরাজ্যের গবেষকরা ১০ হাজারেরও বেশি পুরুষ ও মহিলার ওপর পাঁচ বছর ধরে গবেষণা চালিয়ে দেখেন, যেসব মহিলা দিনে ছয় ঘন্টা বা তারও কম ঘুমিয়েছে তারা অন্যদের তুলনায় বেশি উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়েছে। যেসব মহিলা রাতে সাত ঘন্টা করে ঘুমিয়েছে তাদের তুলনায় যারা ছয় ঘন্টা করে ঘুমিয়েছে তাদের উচ্চ রক্তচাপে ভোগার সম্ভাবনা ৪২ শতাংশ বেশি বলে গবেষকরা দেখতে পেয়েছেন।

তবে গবেষকরা পুরুষদের ক্ষেত্রে কম ঘুমের সাথে উচ্চ রক্তচাপের সর্ম্পক খুঁজে পাননি। যুক্তরাজ্যের কেভেন্টি’র ওয়ারউইক মেডিক্যাল স্কুল-এর ডক্টর ফ্রান্সিসকো পি• ক্যাপসিও-এর নেতৃত্ব গবেষকরা ১০ হাজার ৩০০ জনের ওপর দীর্ঘমেয়াদী এ গবেষণা চালান। তখন ঐ ব্যক্তিদের বয়স ছিল ৩৫ থেকে ৫৫ বছর। গবেষণা শেষে দেখা যায় ঐ ব্যাক্তিদের ২০ শতাংশ উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়েছে এবং তাদের বেশির ভাগই সেইসব মহিলা যারা কম ঘুমিয়েছে।

গবেষকরা ধারণা করছেন অপর্যাপ্ত ঘুম স্নায়ুতন্ত্রকে অতিমাত্রায় সক্রিয় রাখে যা হার্ট ও রক্তনালীসহ সারা শরীরেই নেতিবাচক প্রভাব ফেলে।

ওয়েবসাইট অবলম্বনে

**************************
তাহ্‌মিনা হক জয়া
বাংলাদেশ মেডিক্যাল কলেজ
দৈনিক ইত্তেফাক, ২৬ এপ্রিল ২০০৮