লেজার চিকিৎসা কী? লেজার হচ্ছে এক ধরনের বিশেষ আলোকরশ্মি। এই আলোকরশ্মিকে ব্যবহার করে যে চিকিৎসা করা হয় তাকেই বলা হয় লেজার চিকিৎসা। সূর্যের আলোকরশ্মিকে অনেক ওয়েভ লেঙ্গথ বা প্রবাহ দৈর্ঘ্যে ভাগ করা যায়। একটি নির্দিষ্ট ওয়েভ লেঙ্গথ বা প্রবাহ দৈর্ঘ্যকে পৃথক করে তার ক্ষমতা অনেকগুণ বৃদ্ধি করে মানুষের শরীরের বিভিন্ন অংশে কাঙ্খিত পরিবর্তন ঘটানো সম্ভব। আইনস্টাইনের মতে, বিজ্ঞানীদের অবিরাম গবেষণার ফলে আজ লেজার ব্যবহৃত হচ্ছে চিকিৎসাশাস্ত্রে। যেমন, Nd:Yag লেজার। ১০৬৪ ওয়েব লেঙ্গথের এই লেজার দিয়ে স্খায়ীভাবে শরীরের অবাঞ্ছিত লোম নির্মূল করা যায়। আবার শিশুর মুখের জন্মদাগ দূর করতে প্রয়োজন হয় ৫৯৫ ওয়েব লেঙ্গথের  Pulse Dye লেজার। এরকম বিভিন্ন লেঙ্গথ বা দৈর্ঘ্যের অনেক লেজার দিয়ে অনেক ধরনের চিকিৎসা করা সম্ভব। বাংলাদেশে প্রথমবারের মতো বেশ কয়েক ধরনের লেজার নিয়ে বিভিন্ন প্রকার কার্যকর চিকিৎসা শুরু হয়েছে। কার্যকরভাবে লেজারের এই চিকিৎসা দেশে এটাই প্রথম। এখন লেজারের মাধ্যমে বিশ্বমানের বিভিন্ন চিকিৎসা অত্যন্ত সফলভাবে অনায়াসে দেশেই সম্ভব হচ্ছে।

যেসব ক্ষেত্রে লেজার চিকিৎসা কার্যকর, সেগুলো হচ্ছে­-
১। স্খায়ীভাবে মহিলাদের অবাঞ্ছিত লোম দূর করতে।
২। অ্যান্টিবায়োটিক ছাড়া ব্রণের কার্যকর চিকিৎসায়।
৩। ব্রণ এবং চিকেনপক্সের কারণে মুখমণ্ডলে সৃষ্ট গর্ত পুরোপুরি দূর করতে।
৪। লেজার ফটোডাইনামিক থেরাপি এবং মেলানোসাইট ট্রান্সপ্লানটেশনের মাধ্যমে অধিকাংশ শ্বেতী রোগের সম্পূর্ণ নিরাময়ে।
৫। মুখে বিভিন্ন ধরনের কালো দাগ, যেমন­ মেলাজমা (মেছতা) দূর করতে।
৬। এ ছাড়া বিভিন্ন ধরনের চর্মরোগ, যেমন­ সোরিয়াসিস, একজিমা, অ্যামাইলয়ডোসিস, কিলয়েড বা ত্বকের কাটা কিংবা ক্ষত অঞ্চল পুরু হয়ে বেড়ে ওঠা, ত্বকের ক্যান্সার ইত্যাদির চিকিৎসায়।
৭। বিনা অপারেশনে মুখের বলিরেখা, তিল ও অস্বাভাবিক কোনো টিউমার দূর করা।
৮। আগুন অথবা এসিডের মাধ্যমে মুখমণ্ডল-শরীর পুড়ে গেলে ক্ষতের কার্যকর চিকিৎসা।
৯। বিভিন্ন চর্মরোগ ছাড়াও নাক, কান, গলা, কিডনি এবং প্রোস্টেটের বিভিন্ন অপারেশন, অর্থোপেডিক্স ও স্পাইনাল সার্জারি, বিভিন্ন গাইনি সার্জারি, চোখ এবং অন্যান্য সার্জারিতে।

লেজারের মাধ্যমে চিকিৎসার এসব পদ্ধতির সবই এখন চালু রয়েছে দেশের অন্যতম লেজার সেন্টার হিসেবে আবির্ভূত লেজার মেডিক্যাল সেন্টারে।

লেজার চিকিৎসার সুবিধা অনেক। কাটাছেঁড়া ছাড়া, প্রায় সম্পূর্ণ ব্যথাহীন এবং অজ্ঞান না করে, হাসপাতালে ভর্তি না থেকে বিভিন্ন ধরনের রোগের চিকিৎসা সম্ভব। অনেকের ধারণা, লেজাররশ্মি থেকে ক্যান্সার হয়। প্রকৃতপক্ষে এ ধারণা একেবারেই ভুল।

লেজার চিকিৎসা এখন বাংলাদেশেও হচ্ছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রয়োজন মতো পদ্ধতিতে আপনিও চিকিৎসা করাতে পারেন।

*************************
লেখকঃ  ডা. ওয়ানাইজা
চেম্বারঃ যুবক মেডিকেল সার্ভিসেস, লিমিটেড, বাড়ি-১৬, রোড-১৫ (নতুন), ২৮ (পুরাতন), ধানমন্ডি আবাসকি এলাকা, ঢাকা।

উৎসঃ  দৈনিক নয়াদিগন্ত, ২৫শে নভেম্বর ২০০৭