আপনি বা আমি কী ধরনের মানুষ? যে ধরনের চিন্তা আমরা বেশির ভাগ সময় মনে রাখি বা মনে জায়গা করে রাখে আমরা তা-ই। ভালো চিন্তা, সুস্থ চিন্তা, শুভ চিন্তা, কল্যাণকর চিন্তা, আশাবাদী চিন্তা, মহৎ চিন্তা আমাদের সুস্থ ও সুখী মানুষ হিসেবে তৈরি করে। অন্যদিকে হতাশা, গ্লানি, উদ্বেগ, অস্থিরতা, হীনতা, ভীতি প্রভৃতি বোধ জেগে থাকে সংশ্লিষ্ট নেতিবাচক চিন্তায় মন ডুবে থাকলে। মনকে যা সরবরাহ করবেন, মনে সেটিই বাসা বাঁধবে। তাই ঠিক করতে হবে মনে কোনটি রাখব। সহজ সূত্র হচ্ছে, যা চান শুধু তা-ই মনে রাখুন, যা চান না তা নয়।
যদি চাই সুখী থাকতে, সুস্থ থাকতে, সফল হতে তাহলে মনে রাখতে হবে এসব সংশ্লিষ্ট ভাবনাগুলোকে। সঙ্গে যা চান না তা ভুলে থাকতে হবে। ভুলে থাকতে হলে মন থেকে সেসব তাড়িয়ে দিতে হবে। কী তাহলে তাড়াবেন বা মনে রাখবেন না? আমরা লজ্জিত হতে চাই না, অপমানিতও হতে চাই না। চাই না প্রতারিত হতে, ক্রোধান্বিত হতে, হতাশ হতে, উদ্বিগ্ন হতে, অপ্রিয় হতে, অসফল হতে, অসুখী হতে, কিংবা গ্লানি বা হীনতায় ভুগতে। তাহলে এ ধরনের আবেগ ও চিন্তা বা ্নৃতিগুলো মনে রাখা যাবে না। সেসব মন থেকে তাড়িয়ে দিতে হবে। যেমন-আমরা প্রতিদিন ঘর ঝাড়ু দিয়ে ময়লা, ধুলা ও আবর্জনা তাড়িয়ে দিই ঘর থেকে বাইরে। তেমনি ওইসব নেতিবাচক, অসুস্থ চিন্তাও প্রতিদিন ঝেটিয়ে মন থেকে বের করে দিতে হবে।
মাথার ওপর যে চুল তাকে পরিপাটি, সুন্দর মোলায়েম রাখতে আমরা নিয়মিত শ্যাম্পো ব্যবহার করি, চুল পরিষ্কার রাখি। অথচ এর ভেতরই যে মস্তিষ্ক তার পরিচ্ছন্নতা, সৌন্দর্য রক্ষায় আমরা কী করি? তাই প্রতিদিনই নিয়মিত ‘শ্যাম্পো’ ব্যবহার করে মন ও মগজে গেঁথে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কার করে ফেলতে হবে। তাহলেই ফুরফুরে চুলের মতো সতেজ মন পাবেন।
মাঝেমধ্যেই মনের দিকে দৃষ্টি দিন। লক্ষ করুন এ সময় মনে কোনো ধরনের চিন্তা জাগরূক রয়েছে। অর্থাৎ কী সব মনে রেখেছেন। যারা আজ্ন নেতিবাচক, তারা সব সময়ই মনের দিকে নজর দিলে শুধু অসুস্থ, হীন ও কষ্টদায়ক নেতিবাচক চিন্তাভাবনার জট দেখতে পাবেন। অর্থাৎ সারাক্ষণ আপনি মনে রাখছেন তা-ই, যা আপনি মোটেই চান না। এখন থেকে পণ করুন দিনে অন্তত দুবার মনের দিকে নজর দেবেন। কী মনে রাখছেন বা মনে জেগে রয়েছে তা অবলোকন করুন। নেতিবাচক চিন্তা অর্থাৎ যেসব চান না মন শুধু সেসবেই পূর্ণ? ইচ্ছা করে চেষ্টা করে প্রতিদিন সেই গ্লানিকর, ক্লান্তিকর চিন্তাগুলো তাড়িয়ে দিন। সেসব আদৌ মনে রাখবেন না, যেসব আপনি চান না। বিনিময়ে মনকে পূর্ণ করুন কাঙ্ক্ষিত, শুভ, সুস্থ আনন্দদায়ক ্নৃতি। অভিজ্ঞতা ও চিন্তা দিয়ে আপনি কী মনে রাখবেন, তার সিদ্ধান্ত নেবেন আপনি; তা নিশ্চিত। সে ক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন সেগুলো-যা আপনি চান, যা চান না তা নয়।

**************************************
লেখকঃ
ডা· মো· তাজুল ইসলাম
সহযোগী অধ্যাপক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা।
উৎসঃ দৈনিক প্রথম আলো, ১০ অক্টোবর ২০০৭