দাঁতের আধুনিক চিকিৎসায়, হারানো দাঁত প্রতিস্থাপনে ডেন্টাল ইমপ্লান্ট এখন বেশ নির্ভরযোগ্য পদ্ধতি। সাফল্যের হার প্রায় ৯৬ শতাংশেরও বেশি হওয়ায় দিনে দিনে এর চাহিদা বাড়ছে।
 
ডেন্টাল ইমপ্লান্ট কী ?
ডেন্টাল ইমপ্লান্ট হলো টাইটানিয়াম বা টাইটানিয়াম সংকর ধাতুর ছোট স্ক্রু, যা হারানো দাঁত প্রতিস্থাপনে ব্যবহূত হয়। টাইটানিয়াম হলো একমাত্র ধাতু, যা আমাদের দেহ কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই গ্রহণ করে এবং হাড়কে এর চারপাশে বাড়তে দেয়। শরীরে টাইটানিয়াম আরও অনেক চিকিৎসায় ব্যবহার হয়, যেমন-এর প্লেট ও স্ক্রু ভাঙা হাড় জোড়া দিতে বা শরীরের কৃত্রিম জোড়া সন্ধি বানাতে ইত্যাদি।

কীভাবে কাজ করে
আমাদের দাঁতের দুটো অংশ। একটি রুট বা শেকড়, যা হাড়ের ভেতর থাকে আর অন্যটা ক্রাউন বা মুকুট, যা আমরা দেখতে পাই। দাঁতের শেকড় দাঁতকে হাড়ের সঙ্গে ধরে রাখে এবং শক্ত ও মজবুত রাখে। আর মুকুট অর্থাৎ যাকে আমরা দাঁত বলি তা দিয়ে আমরা খাদ্য চর্বণ ও পেষণ করি। ডেন্টাল ইমপ্লান্টেরও দুটো অংশ। একটা টাইটানিয়াম স্ক্রু, যা হাড়ের মধ্যে বসানো হয় এবং অন্যটা এর ক্রাউন বা দাঁত, যা টাইটানিয়াম স্ক্রুর ওপর বসানো হয়। এই টাইটানিয়াম স্ক্রু হাড়ের মধ্যে বসানো হলে তা হাড়ের সঙ্গে জোড়া লেগে যায় এবং দাঁতের শেকড়ের মতো কাজ করে; যার ওপর পরে কৃত্রিম দাঁত বসানো হয়। দেখা যাচ্ছে, টাইটানিয়াম ইমপ্লান্ট সব দিক থেকেই আমাদের স্বাভাবিক দাঁতের মতো আর এটা কাজও করে স্বাভাবিক দাঁতের মতোই।

কারা নেবেন এই চিকিৎসা
যাদের মুখের হারানো দাঁত আছে, তাদের জন্যই ডেন্টাল ইমপ্লান্ট। যদিও হারানো দাঁতকে অনেকভাবে প্রতিস্থাপন করা যায়, যেমন-ডেন্টাল ব্রিজ বা ডেনচারের মাধ্যমে। কিন্তু ব্রিজ করতে যেমন ভালো কিছু দাঁত কাটতে হয়, ডেন্টাল ইমপ্লান্ট বসাতে সে রকম কিছুই করতে হয় না।

যাদের দাঁত নেই
যাদের মুখে কোনো দাঁত নেই, তারা সাধারণত বাঁধানো দাঁতের পাটি বা কমপ্লিট ডেনচার ব্যবহার করে; যা আকারে বেশ বড় হওয়ায় অনেক সময় মুখে ধরে রাখাই কঠিন হয়ে পড়ে, ভালোমতো খাওয়া-দাওয়া তো দূরের কথা। এসব রোগীর জন্য ডেন্টাল ইমপ্লান্ট আশীর্বাদস্বরূপ। ডেন্টাল ইমপ্লান্টের ওপর বসানো পুরো দাঁতের পাটি শুধু সুদৃঢ় আর মজবুতই নয়, আকারেও অনেক ছোট হওয়ায় রোগীর জন্য আরামদায়কও বটে। যারা আগে প্রচলিত ডেনচার দিয়ে শুধু নরম ধরনের খাবারই খেতে পারত, তারা ইমপ্লান্টের ওপর বসানো ডেনচার দিয়ে আবার স্বাভাবিক খাবারের অভ্যাসে ফিরে যেতে পারবে।

খরচাপাতি
টাইটানিয়াম খুব মূল্যবান ধাতু হওয়ায় ডেন্টাল ইমপ্লান্ট একটু ব্যয়বহুল। তার পরও এটা একেবারে আয়ত্তের বাইরে নয়।

কোথায় এই চিকিৎসা হয়
সিঙ্গাপুর, থাইল্যান্ড ও হংকংয়ে উন্নতমানের ডেন্টাল ইমপ্লান্টের চিকিৎসা করা হয়। সম্প্রতি সিঙ্গাপুরের প্রযুক্তি ও ল্যাবের সহায়তায় ঢাকার অ্যাপোলো হাসপাতালেও এই চিকিৎসা দেওয়া শুরু হয়েছে।

*********************************
লেখকঃ
ডা· মো· নজরুল ইসলাম
সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতাল, ভিজিটিং কনসালট্যান্ট, অ্যাপোলো হসপিটাল, ঢাকা।
উৎসঃ দৈনিক প্রথম আলো, ২৮ নভেম্বর ২০০৭