স্বাস্থ্যকথা

Health Amardesh

(Page 1 of 2)   
« Prev
  
1
  2  Next »

 Articles by this Author

 (মোহাম্মদ তরিকুল ইসলাম ) 
 
সোনাপুর গ্রামের মেয়ে সুখী। বাবা মেয়েকে বিয়ে দেন এক প্রবাসী ছেলের সঙ্গে। সুখীর বাবা ভাবতেন বিদেশি জামাই, সংসারে টাকা-পয়সার অভাব হবে না। মেয়ে বেশ সুখেই থাকবে। ভালোভাবেই বিয়ের আয়োজন শেষ হলো। নতুন সংসারে খুশি সুখীও। ছুটি শেষ হয়ে যাওয়ায় বিয়ের দুই মাসের মধ্যে বিজয় তার কর্মক্ষেত্রে ফিরে গেল। বিদেশে আসার পর বিজয় খুব একাকিত্বে ভুগতে শুরু করে।

মূত্র ও জননতন্ত্রের মধ্যে মূত্রথলির ক্যান্সার দ্বিতীয় স্থানে রয়েছে। এই রোগ মহিলাদের থেকে পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। এই রোগ অতিরিক্ত ধূমপায়ী, যারা রং, কিটনাশক কিংবা রাসায়নিক দ্রব্য নাড়াচাড়া করেন, নিয়মিত বেদনানাশক ঔষধ যেবন করেন, অতিরিক্ত কফি পান করেন কিংবা ওজন কমানোর জন্য চাইনিজ টি গ্রহণকারীদের মধ্যে বেশি দেখা যায়। এছাড়াও মূত্রথলির পাথর দীর্ঘদিন বা চিকিৎসায় থাকলে বা ঘনঘন সংক্রমণ প্রভৃতিকে এই রোগের কারণ হিসেবে মনে করা হয়।

প্রশ্নঃ চশমার দোকান থেকে ‘রেডিমেড’ চশমা কিনে পরা কি ঠিক?

 

হার্টের উপরিভাগে লেপ্টে থাকে করোনারি আর্টারি বা ধমনী, যার মাধ্যমে হার্ট পুষ্টি এবং অক্সিজেন পায়। যখন করোনারি ধমনীতে চর্বি জমে এবং রক্ত জমাট বেঁধে (শতকরা ১০০ ভাগ) রক্তনালীর রক্ত চলাচল বন্ধ হয়ে যায় তখন উক্ত রক্তনালীর মাধ্যমে হার্টের যে অংশটুকু পুষ্টি এবং অক্সিজেন পেত সেই মাংসপেশিটুকুতে নানারকম পরিবর্তন সাধিত হয়, যাকে আমরা হার্টঅ্যাটাক বলি। মেডিকেল পরিভাষায় বলা হয় মায়োকার্ডিয়াল ইনফার্কশন। যদিও হার্টঅ্যাটাক হঠাৎ করেই হয় কিন্তু এটি দীর্ঘদিন ধরে করোনারি ধমনীতে অ্যাথেরোসক্লেরোটিক পরিবর্তনের মাধ্যমে একটি চলমান রোগ প্রক্রিয়ারই বহিঃপ্রকাশ। তাই মারাত্মক এই রোগটিকে কখনো কখনো নিঃশব্দ আততায়ী বলা হয়। তবে সময়মত রোগ নির্ণয় এবং সঠিক চিকিৎসায় রোগী ফিরে পেতে পারে নতুন জীবন।

তকের যত্ন নিয়ে মহিলাদের দুঃশ্চিন্তার অন্ত নেই। সবাই চান লাবণ্যময় মসৃণ তক। বিশেষ করে মুখের ত্বকের ব্যাপারে। নো কম্প্রমাইজ। অনেকে মুখের ব্রণ নিয়েও থাকেন উদ্বিগ্ন। এখন বাংলাদেশেই ব্রণের আধুনিক চিকিৎসা হচ্ছে।

রাতুলের বয়স তিন বছর। দুষ্টুমি, লাফালাফি কোনটাই বাদ নেই। বাবার হাত ধরে রাস্তা দিয়ে হাঁটছে হঠাৎ একটা রিক্সা আসাতে বাবা রাতুলের হাত ধরে টান দিয়ে সরিয়ে নেয়। রাতুল কান্নায় চিৎকার দিয়ে ওঠে। বাবাকে বলে ব্যথা ব্যথা। বাবা মা অস্থির হয়ে ডাক্তারের কাছে নিয়ে আসেন। পরীক্ষা করে দেখা যায় রাতুলের ডান হাত নাড়াতে পাচ্ছে না, ধরলেই ব্যথা বলে চিৎকার দিচ্ছে,। এলবো জয়েন্ট কোন ভাবে কাজ করছে না। রাতুলের হাতের এই অবস্থাকে বলে পুলড্‌ এলবো (Pulled Elbow)

ত্বকের সাথে সাথে নিয়মিত চুলের যত্ন নেয়া জরুরী। দৈনিক কিছু চুল স্বাভাবিকভাবে পড়ে যায়, বদলে গজায় কিছু কিন্তু চুল পড়া ও চুল গজানোর হারের সমতা যাকে না যখন তখনই চুল পাতলা হতে শুরু করে, দিনে ১০০ টা চুল পড়লে তা স্বাভাবিক। অনেক রকম ইনফেকশন, বিভিন্ন রোগ, ওষুধের ব্যবহার এবং খাদ্যের বিভিন্নতা কারণে সাধারণ চুল পড়ে যায়। তবে ৯৫ ভাগ চুল পড়ার কারণ জিনগত বা বংশগত। এই অবস্থাকে বলা হয় অ্যানড্রেজেনিক অ্যালো ও পেসিয়া এবং অ্যানড্রোজেন অর্থাৎ পুরুষ রেমোন এই সমস্যার জন্য দায়ী।

সালাদ হিসেবে কাঁচা পেপের নানা গুণ
সালাদ খান না এমন পরিবার খুব কমই পাওয়া যাবে। সালাদ এখন খাবার টেবিলের অন্যতম সহ আইটেমেব বেশীর ভাগ ক্ষেত্রে টমেটো, শসা, গাজর, কাঁচামরিচ, পিঁয়াজ, লেটুসপাতা সালাদে স্থান পায়।


আমরা খাবার খাই শক্তির (ক্যালরি) জন্য। আলু ও ভাতের ক্যালরি মূলত কার্বোহাইড্রেট বা শর্করা থেকে। এই শর্করা মূলত কমপ্লেক্স কার্বোহাইড্রেট। খাদ্যনালিতে ধীরে হজম হয়, রক্তে প্রবেশ করে আস্তে আস্তে, রক্তের গ্লুকোজ তাই দ্রুত বাড়ায় না।

নানা ধরনের রোগ থেকে বাঁচার অন্যতম উপায় হচ্ছে নিয়মিত ফলমূল খাওয়া।

কেন ফল খাওয়া প্রয়োজন
ফলে উপাদানের মধ্যে মন্দ কোলেস্টেরল থাকে না, যা থেকে উচ্চ রক্তচাপ ও হার্টের সমস্যা দেখা দিতে পারে। মাংস বা প্রাণিজ আমিষে মন্দ কোলেস্টেরলের মাত্রা অনেকটাই বেশি থাকে। যাঁদের বংশে হার্টের রোগ আছে বা যাঁরা মেদস্থূলতায় ভুগছেন, তাঁদের খাবারের তালিকায় ফল থাকাটা জরুরি। লেবুজাতীয় ফল ছাড়াও হলুদ কমলা ও লাল রঙের ফল বেশি পরিমাণে খাওয়া উচিত।

Categories