স্বাস্থ্যকথা

Daily Amardesh

Articles published in Daily Amardesh.

(Page 1 of 3)   
« Prev
  
1
  2  3  Next »

 Articles by this Author

(ডা. বরেন চক্রবর্তী) রক্তপরিবাহী নালীর ভেতর দিয়ে রক্ত যখন চলাচল করে, তখন পরিবহন নালীর গায়ে যে চাপ পড়ে, তাকেই রক্তচাপ বলা হয়। মৃত মানুষের রক্তে চাপ থাকে না, তাই বেঁচে থাকার জন্য রক্তচাপ থাকা অবশ্যই দরকার।
(ডা. দিদারুল আহসান) যৌবনের একটি অবাঞ্ছিত সমস্যার নাম হচ্ছে ব্রণ। সুন্দর মুখশ্রীর ওপর ব্রণ যদি দেখা দেয় তাহলে ছেলে বা মেয়েই হোক, কারোরই মনে স্বস্তি নেই। কোন বয়সে বেশি হয়ঃ ১৩ থেকে ১৮ বছর বয়সে এটি বেশি হয়।
(ডা. আওরঙ্গজেব আরু) দাঁতের ব্যথায় আক্রান্ত হননি এমন মানুষ খুঁজে পাওয়া গেলেও এর সংখ্যা খুব একটা বেশি নয়। দাঁতে প্রচন্ড ব্যথা, ব্যথার কারণে ঘুম-কাজ কোনোটাই হচ্ছে না। আবার তার সঙ্গে রয়েছে মাথা ব্যথা-সবকিছু নিয়ে দাঁতে ব্যথার যে চিত্র আমাদের চোখে পড়ে তা আসলেই ভয়াবহ।
(অধ্যাপক ডা. ইকবাল মাহমুদ) এক্সরে একটি অত্যন্ত প্রয়োজনীয় পরীক্ষা পদ্ধতি যার সাহায্যে একজন চিকিৎসক রোগ নির্ণয় করে থাকেন। বর্তমান চিকিৎসা বিজ্ঞানে এক্সরে ছাড়া রোগ নির্ণয় কোনো কোনো ক্ষেত্রে অকল্পনীয় ব্যাপার।
(ডা. মোঃ ফারুক হোসেন) মানবদেহে রক্তে যখন হিমোগ্লোবিনের পরিমাণ স্বাভাবিকের চেয়ে কমে যায় তখন এ অবস্হাকে এনিমিয়া বা রক্তশুন্যতা বলে। রক্তশুন্যতার কারণে মুখের বিভিন্ন সমস্যা দেখা দেয়।
(অধ্যাপক ডা. হারুন অর রশিদ) বর্তমান বিশ্বে কিডনি রোগের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। উন্নয়নশীল বিশ্বে এই হার সবচেয়ে বেশি। ফলে কিডনি অকেজো রোগীর সংখ্যাও বেড়ে যাচ্ছে। এই বৃদ্ধির হার এতটাই ব্যাপক যে, অদুর ভবিষ্যতে এটা মহামারি আকার ধারণ করতে পারে যদি এর ত্বরিত প্রতিকারের উপায় উদ্ভাবন করা না হয়।
(ডা. মোহাম্মদ আশরাফুল ইসলাম) ১. স্যঁতস্যঁতে পরিবেশঃ যাদের কানের মধ্যে ময়লা জাতীয় পদার্থ কিংবা খৈল বেশি জন্মে এবং এসব পদার্থ শরীরের ঘাম বা পানির সঙ্গে মিশ্রিত হয়, তখন সহজেই ফাঙ্গাস জন্মাতে পারে।
(ডা. দিদারুল আহসান) শীতকালে বাতাসের আর্দ্রতা কমে যায়; ফলে বায়ুমন্ডল ত্বক থেকে পানি শুষে নেয়। এই শুষে নেয়ার কারণে ত্বক, ঠোঁট ও পায়ের তালু ফেটে যেতে থাকে। আমাদের দেহের ৫৬ শতাংশই হলো পানি। আর এর মধ্যে ত্বক নিজেই ধারণ করে ১০ ভাগ।
(আতাউর রহমান কাবুল) বাংলাদেশে হাজার হাজার মানুষ লিভার, কিডনি, ফুসফুস অকেজো হয়ে মৃত্যুবরণ করে। এক্ষেত্রে রোগীদের উন্নত প্রযুক্তি প্রয়োগ করে সুস্হ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে বাংলাদেশেই মরণোত্তর কিডনি দান ব্যবস্হা চালু করা সম্ভব।
(ডা. মিজানুর রহমান কল্লোল) অনেকেই নাক বন্ধ হয়ে গেলে, জ্বর অনুভব করলে এবং শরীর ব্যথা হলে অ্যান্টিবায়োটিক খাবার জন্য উন্মুখ হয়ে থাকেন। কিন্তু অ্যান্টিবায়োটিক সব সময় এসব সমস্যার সমাধান দিতে পারে না।

Categories