স্বাস্থ্যকথা

Daily Naya Diganta

Articles published in The Daily Naya Diganta.

(Page 1 of 4)   
« Prev
  
1
  2  3  4  Next »

 Articles by this Author

(ডা. ওয়ানাইজা) আজকাল ত্বকের যত্নের ব্যাপারে নারী-পুরুষ উভয়েই সচেতন হয়ে উঠেছেন। নানারকম ক্রিম, তেল, সাবান, ফেসওয়াশ, পাউডার ইত্যাদির বিজ্ঞাপন রেডিও, টিভি ও পত্রপত্রিকায় সবসময়ই প্রচারিত হচ্ছে। রঙ ফর্সা করা, কালো দাগ ও ব্রণ দূর করা কোনোকিছুই যেন আজকাল আর অসম্ভব নয়।
(ডা. মিজানুর রহমান কল্লোল) অরকাইটিস হলো একটি বা দু’টি অণ্ডকোষের প্রদাহ, যা সচরাচর সংক্রমণের কারণে হয়। অনেকে এটাকে এপিডিডাইমো-অরকাইটিস অথবা টেস্টিস ইনফেকশন বলে থাকেন।
(ডা. মোঃ সাদেকুর রহমান) প্রাচীনকাল থেকে কালোজিরা মানবদেহের নানা রোগের প্রতিষেধক এবং প্রতিরোধক হিসেবে ব্যবহার হয়ে আসছে। প্রায় ১৪শ’ বছর আগে মহানবী হজরত মুহাম্মদ সাঃ বলেছিলেন, ‘কালোজিরা রোগ নিরাময়ের এক গুরুত্বপূর্ণ উপাদান। তোমরা কালোজিরা ব্যবহার কর, নিশ্চয়ই প্রায় সব রোগের নিরাময় ক্ষমতা এর মধ্যে নিহিত রয়েছে।’
(অধ্যাপিকা ডা. সুলতানা জাহান) সুস্থ পারিবারিক জীবন মানে এমন একটি জীবন যেখানে জীবনের মৌলিক চাহিদাগুলো খুব সুন্দর, সহজ ও স্বাভাবিকভাবে পূরণ করা যায়। টানাপড়েনের সঙ্ঘাতে জীবন এখানে খুঁড়িয়ে চলে না। তাই সুস্থ পারিবারিক জীবন গঠনে এমন একটি জীবনের কথা চিন্তা করতে হবে, যেখানে জীবন অর্থাভাবে, স্থানাভাবে ও চিকিৎসার অভাবে ভারাক্রান্ত নয়।
(ডা. সজল আশফাক) নাক কান ও গলা শরীরের এই তিনটি অঞ্চলে বিভিন্ন ধরনের রোগব্যাধি হতে পারে। সাধারণ হাঁচি-সর্দি থেকে শুরু করে গলার ক্যান্সার সবই রয়েছে এই তালিকায়। স্বল্পপরিসরে সেইসব রোগের কয়েকটি সম্পর্কে ধারণা দেয়া হল।

মাছ ক্যান্সারের ঝুঁকি কমায়

(ডা. মনিরুল ইসলাম) মাছে ক্ষতিকর তেল নেই। তাই মাছ খেলে হৃদরোগের ঝুঁকি থাকে না। তবে বর্তমানে মাছের আরেকটি বিশেষ গুণ প্রমাণিত হয়েছে। আর তা হলো মাছ ক্যান্সার প্রতিরোধ করে। এক গবেষণায় দেখা গেছে, যারা প্রত্যহ সামুদ্রিক মাছ খায়, অন্যদের তুলনায় তাদের মুখের ও পাকস্থলির ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে। জানা যায়, যারা সপ্তাহে একবারও মাছ খায় না তাদের তুলনায় যারা সপ্তাহে অন্তত একবার মাছ খায় তাদের অন্ননালীতে ক্যান্সারের হার ৩০ শতাংশ কম। আর যারা সপ্তাহে দুই বা ততোধিক বার মাছ খায় তাদের মুখ ও কণ্ঠনালীর ক্যান্সারের আশঙ্কা অর্ধেক কমে যায়। গবেষকদের ধারণা, সামুদ্রিক মাছে বিদ্যমান ফ্যাটি এসিড টিউমার সৃষ্টিতে বাধা দেয়। তাই মাছ খাবারে চাই। ক্যান্সার আর হৃদরোগ প্রতিরোধ হলেই তো অনেক বড় ঝুঁকি থেকে রেহাই পাওয়া গেল, সাথে মাছের স্বাদটা তো একদম ফ্রি।
(লেখকঃ ডা. মনিরুল ইসলাম) জিংক একটি ধাতু যার এক বিশেষ ভূমিকা রয়েছে আমাদের দেহের ওজন কমাতে। যাদের ওজন বেশি সহজ কথায় মোটাসোটা, নিয়মিত ও পরিমাণমতো জিংক সমৃদ্ধ খাবার গ্রহণের মাধ্যমে তাদের ওজন কমিয়ে আনা সম্ভব।
(ডা. মনিরুল ইসলাম) দের দেহের যাবতীয় কার্যাবলি সুষ্ঠু সম্পাদনের জন্য দরকার খাদ্যের ছয়টি উপাদান। তাদের মধ্যে একটি হলো ভিটামিন। ভিটামিন পরিবারের মধ্যে ভিটামিন-সি খুবই গুরুত্বপূর্ণ।
(প্রফেসর ডা. এম আলমগীর চৌধুরী) নাকের ফাংগাল ইনফেকশনকে রাইনোস্পরিডিওসিস বলা হয়। এই ইনফেকশন নাক ছাড়াও দেহের অন্য অঙ্গেও হতে পারে।
(ডা. এস আর ভূঁইয়া) বিষন্নতা এমন একটি রোগ, যে রোগে আক্রান্ত ব্যক্তিদের আবেগ-অনুভূতি এবং চিন্তা-চেতনার ব্যাপক পরিবর্তন হয়। সব সময় তারা পৃথিবীকে অশান্তিময় মনে করেন এবং দীর্ঘমেয়াদি মন খারাপ ভাব বিদ্যমান থাকে।

Categories