স্বাস্থ্যকথা

Daily Ittefaq

(Page 1 of 4)   
« Prev
  
1
  2  3  4  Next »

 Articles by this Author

(ডাঃ ওয়ানাইজা) আমরা কোনো কিছু না ভেবেই শুধু দেখেই কাউকে মোটা বা চিকন বলে থাকি। কিন্তু আসলে কিন্তু ব্যাপারটি মোটেই তা নয়। বডি মাস ইনডেক্স বা বিএমআই নির্ণয় করে কাউকে রোগা বা মোটা বলা হয়ে থাকে। একজন লোকের ওজন কিলোগ্রামে মাপা হয় এবং উচ্চতা মিটারে মাপা হয়। এবার ওজনকে উচ্চতার বর্গফল দিয়ে ভাগ করা হয়।
(ডাঃ মোড়ল নজরুল ইসলাম) গলায় ব্যথা হলে ডাক্তার সাহেব বলেন উষ্ণ পানিতে সামান্য লবণ মিশিয়ে গারগিল করতে। আর কি আশ্চর্যের ব্যাপার ব্যথাটা সত্যি সত্যি দুই-এক দিনের ভেতর সেরেও যায়।
(ডাঃ মোহাম্মদ আলী) ‘বাত’ শব্দটি আমাদের সমাজে বহুল আলোচিত শব্দ। শরীর ব্যথা বিশেষ করে যে কোন জয়েন্ট বা গিরায় ব্যথা হলেই তাকে আমরা বাত বলে থাকি। এছাড়া ঘাড়, কোমরে ব্যথা এবং এই ব্যথা হাত কিংবা পায়ের দিকে ছড়িয়ে গেলেও তার নাম হয়ে যায় বাত।
(ডা. মিজানুর রহমান কল্লোল) বারবার কেন সংক্রমণ হয়? অনেক মহিলা ঘনঘন মূত্রপত্রের সংক্রমণে ভোগেন। দেখা গেছে, ওষুধ খাওয়ার পর কিছুদিন ভালো থাকেন, আবার তার মূত্রপথে সংক্রমণ দেখা দেয়। প্রায় ৮০ শতাংশ মহিলাই বারবার মূত্রপথে সংক্রমণের অভিযোগ করেন।
( ডাঃ মহিউদ্দিন সুমন, অনিরুদ্ধ) অস্ত্রোপচার বা অপারেশন ব্যাপারটা ভালো না লাগলেও অনেক সময়ই আমাদের চিকিৎসার প্রয়োজনে অপারেশন করতে হয়। কেবলমাত্র অত্যন্ত জরুরী রোগী ছাড়া অন্যান্য সব অপারেশনের রোগীকে অপারেশন ও অজ্ঞান করার জন্য প্রস্তুত করা হয়।
(অধ্যাপক শুভাগত চৌধুরী) ঘটনাটি এরকম। দক্ষিণ আফ্রিকায় বিশেষ ভয়ানক ধরনের যক্ষার বিস্তার যখন ঘটলো তখন বোঝা গেলো পৃথিবীর অন্যতম ভয়ংকর এই রোগকে নিয়ন্ত্রণে রাখার বিশ্বজুড়ে যে প্রোগ্রাম চলছিলো, তা ভেঙ্গে খান খান হয়ে গেলো।
(ডাঃ এমএ হাসেম ভুঁইয়া) মাথা থাকলে যেমন মাথা ব্যথা হয় তেমনি পেট থাকলে পেটে ব্যাথাও হবে এটাই স্বাভাবিক। শিশু থেকে শুরু করে যেকোন বয়সেই পেট ব্যথা হয়ে থাকে। বেশিরভাগ পেট ব্যথাই ক্ষণস্থায়ী এবং ঔষধ খেয়েই ভাল হয়ে যায়।
(ডাঃ মোহাম্মদ শফিকুর রহমান পাটওয়ারী) গ্রীক ভাষায় অ্যাজমা শব্দের অর্থ হল হাঁপ ধরা অথবা হ্যাঁ করে শ্বাস টানা। গ্রীক চিকিৎসক হিপোক্রেটিস যে কোন ধরনের শ্বাসকষ্টকে হাঁপানি নাম দিয়েছিলেন। অ্যাজমা বা শ্বাসকষ্ট এমন একটা রোগ যার নির্দিষ্ট কোন কারণ নেই।
(কায়েদ-উয-জামান) বিজ্ঞানীদের মতে বয়স বাড়ার সাথে সাথে আমাদের শ্রবণশক্তিরও পরিবর্তন ঘটতে থাকে, অনেক ক্ষেত্রেই শ্রবণশক্তি হ্রাস পেতে থাকে। আমাদের কানের অভ্যন্তরে বিশেষ অঞ্চলে অবস্থিত শব্দ সংগ্রাহক সংবেদী কোষগুলোও অকার্যকর হতে থাকে।
(আবুল খায়ের) ইয়াবা ট্যাবলেটে আসক্ত শিড়্গিত তরম্নণ-তরম্নণীরাই বেশি। তাও তারা সাধারণ কিংবা মধ্যবিত্ত নয়, অভিজাত এলাকার ধনীর দুলাল-দুলালী। পিতা-মাতারা কোটি কোটি টাকার দিকে ছুটছে আর বিলাস বহুল জীবনযাপন করে যাচ্ছেন। কিন্তু তাদের আদরের দুলাল-দুলালীরা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার ফাঁকে মরণ নেশায় আসক্ত। সেইদিকে অভিভাবক হিসেবে তাদের দৃষ্টি নেই। সন্তানরা চাওয়া-মাত্র দুই হাতে টাকার বান্ডিল ঐ সকল পিতা-মাতা তুলে দিচ্ছেন।

Categories