স্বাস্থ্যকথা

Article Poster

(Page 1 of 9)   
« Prev
  
1
  2  3  4  5  Next »

 Articles by this Author

মানব দেহের গঠনে ফ্যাট বা চর্বি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের নীচের ফ্যাট বা সাব কিউটেনাস ফ্যাট মানব শরীরকে তাপ-শৈত্যের প্রভাব থেকে রক্ষা করে। আর ত্বকের নীচের ফ্যাট মাঝে মাঝে বৈরী আচরণ করে। ফ্যাট টিস্যু এক যায়গায় অথবা শরীরের অনেক যায়গায় বৃদ্ধি পেয়ে তৈরী করে লাইপোমা বা এক ধরনের স্কিন টিউমার।
মিমের বয়স পনর মাস। হঠাৎ করে রাতে চিৎকার শুরু করল। কিছুতেই কান্না থামানো যাচ্ছে না। মা-বাবা চেষ্টা করেও চুপ করাতে পাচ্ছেন না। অস্থির হয়ে কোলে নিয়ে পায়চারি, কোল বদল নাহ কিছুতেই থামানো যাচ্ছে না।
একজন পূর্ণ বয়স্ক মানুষের স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০ মি·মি মার্কারী। বয়সভেদে এই রক্তচাপ বাড়তে পারে বা কমতে পারে। কারো রক্তচাপ সব সময়ের জন্য যদি বেশি মাত্রায় থাকে (যেমন-১৩০/৯০ বা ১৪০/৯০ বা তারও বেশি) যা তার দৈনন্দিন কাজ বা স্বাভাবিক কাজকর্মকে ব্যাহত করে, তখনই এই অবস্থাটিকে আমরা উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বলি।
যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের আপার রেসপাইরেটরী ট্রাক্টের ইনফেকশন বা সর্দি-কাশি, গলায় ব্যথা কম হয়। যুক্তরাষ্ট্রের ম্যাচাসুয়েটস বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ এ তথ্য প্রকাশ করেছেন।
একজন নারী-পুরুষের প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। যদি কেউ কম ঘুমাতে অভ্যস্ত হয় বা প্রতিদিন সর্বোচ্চ ৪ ঘন্টার বেশি ঘুমাতে না পারে, আর এ অবস্থা যদি দীর্ঘমেয়াদী চলতে থাকে তবে শরীরের রোগ-প্রতিরোধ ব্যবস্থা (ইম্যিউন সিস্টেম) ৫০ ভাগ ক্ষমতা হারিয়ে ফেলে।
গ্রীন টি বা সবুজ চা উপকারী এ নিয়ে কোন বিতর্ক নেই। তবে সবুজ চা পানের একটা নিয়ম অনুসরণ করতে হবে। সম্প্রতি গবেষণায় দেখা গেছে সবুজ চা ‘কমন কোল্ড’ বা শীতকালীন ঠান্ডাজনিত সমস্যা রোধ করতে সহায়ক।
ব্যায়াম বা শরীর চর্চা বা নিয়মিত অন্ততঃ ৩০ মিনিট হাঁটাচলা করলে শরীরের ওজন হ্রাস, হ্নদরোগ, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস পায়। কিন্তু ব্যায়াম করার পর যদি কেউ আকস্মিক ব্যায়াম ছেড়ে দেন তবে শরীরের ওজন বেড়ে যায়।
বরিশাল থেকে তানিয়া (২২) লিখেছেন, বিয়ে করেছেন এখনো এক মাস হয়নি। বিয়ের পর লক্ষ্য করছেন সাদা স্রাব হোয়াইট ডিসচার্জ-এর পরিমাণ বেড়ে গেছে। কি করবেন।
প্রোস্টেটাইটিসের অর্থ হলো প্রোস্টেটগ্রন্থির প্রদাহ। এটি একমাত্র পুরুষদেরই থাকে, যার কাজ হলো প্রোস্টেট রস নিঃসৃত করা। কোনো অবস্থায় যদি এ রসের উপাদানে পরিবর্তন ঘটে কিংবা এর ক্ষরণ প্রতিহত হয় তাহলে পুরুষের বন্ধ্যাত্ব ঘটতে পারে।
ডায়াবেটিস রোগটি প্রাচীন। খ্রিষ্টপুর্ব ৪০০ বছর আগে ভারতবর্ষের চিকিৎসকরা ‘মধুমেহ’, ‘ইক্ষুমুত্রের’ উল্লেখ করেছেন। ক্যাপাডেসিয়ার এরোটিউস এ রোগের নাম দেন ডায়াবেটিস (গ্রিক শব্দ অর্থ নির্গত হওয়া)। ১০০০ খ্রি. মুসলমান চিকিৎসা বিজ্ঞানী আবিসিনা বহুমুত্র রোগের চমৎকার বর্ণনা দিয়েছেন তার গ্রন্হে। বহুমুত্র রোগের একটি প্রধান বৈশিষ্ট্য মুত্রের মিষ্ট স্বাদ।

Categories