স্বাস্থ্যকথা

Health Info

(Page 1 of 79)   
« Prev
  
1
  2  3  4  5  Next »

 Articles by this Author

গর্ভবতী মায়ের স্বাস্থ্য পরিচর্যা একটি গুরম্নত্বপূর্ণ বিষয়। এ অবস্থায় কিছু বিশেষ বিশেষ সমস্যা দেখা দেয়। যেগুলো অত্যন্ত সতর্কতার সাথে বিশেষ অবস্থার কথা বিবেচনায় রেখে চিকিৎসা করা উচিত। অন্যথায় মা ও শিশুর স্বাস্থ্য হুমকির সম্মুখীন হতে পারে। এরূপ একটি সমস্যা হচ্ছে গর্ভাবস্থায় মায়ের পাইলসে আক্রান্ত হওয়া।
আমাদের শরীরে নানাভাবে ওষুধ প্রয়োগ করা হয়। মুখে খাওয়ার ওষুধ আর চোখে দেওয়ার ওষুধ একই রকমভাবে শরীরের ভেতরে ছড়িয়ে পড়বে না; কিংবা নাকের ওষুধ ও ফুসফুসে সরাসরি প্রয়োগ করা ওষুধ একইভাবে তৈরি হয় না।
ইনগুইনাল হার্নিয়া হলো তলপেটের ডান কিংবা বাম দিকে ইনগুইনাল অর্থাৎ কুঁচকির কাছের অংশে হার্নিয়া। হার্নিয়া কথাটির প্রকৃত অর্থ উদর গহ্বরের দেয়ালের কোন দুর্বল অংশ দিয়ে অভ্যন্তরস্থ যে কোন অঙ্গ যেমন অন্ত্র কিংবা অন্ত্রের অংশবিশেষ বাইরে বেরিয়ে আসা কিংবা বেরিয়ে আসার প্রবণতা। অবস্থান অনুযায়ী হার্নিয়াকে বিভিন্ন নামে নামকরণ করা হয়।
ঠোঁট হবে আকর্ষণীয় এটাই সবার কাম্য। কিছু ঠোঁট শুষ্ক হয়ে যাওয়া, চামড়া ওঠা, ফাটা ভাব ও কালচে হওয়া খুবই নিয়মিত সমস্যা। ঠোঁট মিউকাস মেমব্রেন দ্বারা আবৃত। ঠোঁটের ত্বক খুবই নরম ও সেনসেটিভ। ঠোঁটে কোনো তেল গ্রন্থি থাকে না। তাই বাইরের আবহাওয়া থেকে নিজেকে রক্ষা করা ঠোঁটের জন্য বেশ কঠিন। ঠাণ্ডা গরম, সূর্যরশ্মি, দূষণ সবই ঠোঁটের জন্য ক্ষতিকর। এ ছাড়া ঠোঁট কামড়ানো বা জিভ দিয়ে ঠোঁট বারবার ভিজানোও ক্ষতিকর।
আলঝেইমারস একটি মারাত্মক ও ক্রনিক (দীর্ঘস্থায়ী ও অনিরাময় যোগ্য) রোগ, যা মস্তিষ্ককে আক্রমণ করে এবং ধীরে ধীরে কর্মক্ষমহীন করে ফেলে। এটি একটি অধিকতর খারাপের দিকে অগ্রসর হওয়া রোগ, যার প্রক্রিয়া ৫ থেকে ২০ বছর ধরে চলতে থাকে এবং এমন একটি সময় আসে যখন এই রোগীরা তাদের প্রত্যাহিক সব কাজের (যেমন খাওয়া, গোসল করা ও বাথরম্নম ব্যবহার করা) জন্য অন্যের ওপর সার্বক্ষণিক নির্ভরশীল হয়ে পড়েন। সুতরাং রোগীর পরিবার বা দেখাশুনাকারীর ওপর এই রোগের মানসিক প্রভাব অনেক বেশি। প্রতি বছর ১ লাখ মানুষ এ রোগে আক্রান্ত হয় এবং বড়দের মৃত্যুর চতুর্থ প্রধান কারণ এই রোগ।
হার্টের সমস্যাঃ আমার বয়স বর্তমানে ৩৫ বছর। ১৮-১৯ বছর বয়সে হার্টের প্রচুর ব্যথা অনুভব করি, তখন একজন হার্টের সার্জনের কাছে যাই। পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেল আমার একটি ভাল্ব নষ্ট হয়েছে এবং খুব দ্রম্নত অপারেশন করানোর প্রয়োজন। কিন্তু অর্থকষ্টের জন্য অপারেশন করানো সম্ভব হয়নি। মাঝে মধ্যে ব্যথা হলেই ওষুধ খেয়ে কমিয়ে রাখতাম। এখন প্রচণ্ডভাবে ব্যথা হয় এবং খুব কষ্ট পাচ্ছি।
হিতকরী ব্যাকটেরিয়া সম্ভবত পরিপাককর্মকে তুঙ্গে রাখার জন্য সবচেয়ে গুরম্নত্বপূর্ণ পুষ্টি পদার্থ হলো প্রোবিয়াটিক্স। যিনি ওষুধ ব্যবহার করবেন, খুব বেশি চিনি, মদ ও শোধিত চাল বা ময়দা গ্রহণ করেন, এদের প্রোবিয়াটিক্স প্রয়োজন। প্রোবিয়াটিক্স হলো বন্ধুভাবাপন্ন ফ্লোরা, যা অন্ত্রে স্বভাবত থাকে। তবে এই বন্ধুভাবাপন্ন ফ্লোরা এভাবে বিনষ্ট হয়। বন্ধুভাবাপন্ন ফ্লোরা হলো হিতকরী জীবাণু যেমন এসিডোফিলাস ও বাইফিডাস­ যা নিয়মিত গ্রহণে গ্যাস দূর হয়, পেট ফাঁপা কমে, পেটের সমস্যা করে।
চুইংগাম বুক জ্বালাপোড়া প্রতিরোধ করে খাওয়ার পর চুইংগাম খেলে তা মুখগহ্বর পরিষ্কারের পাশাপাশি বুকজ্বালা বা হার্টবার্ন কমাতে সাহায্য করে। নতুন এক গবেষণায় দেখা গেছে অতিমাত্রায় খাবার গ্রহণের পর খাদ্যনালীতে অতিরিক্ত এসিডের উপস্থিতিজনিত বুকজ্বালা বা হার্টবার্নের সমস্যা উপশমে চুইংগাম সহায়তা করছে।
শিমের বিচির মতো দেখতে আমাদের দুটি কিডনি। হাতের মুঠি যে পরিমাণ, সে পরিমাণ আয়তন এর। পিঠের মধ্যস্থলের কাছাকাছি এর অবস্থান, পাঁজরের খাঁচার ঠিক নিচে। কিডনি দুটি রক্ত পরিস্রবণ করে। কিডনি কাজ করে ছাঁকনি বা পরিস্রাবকের মতো। এই পরিস্রবণের কাজ চলে কিডনির খুব সূক্ষ্ম অসংখ্য এককের মধ্যে।
শিশুদের সাধারণত দুই ধরনের কিডনির রোগ বেশি হয়ে থাকে। এগুলো হচ্ছে নেফ্রোটিক সিনড্রোম ও অ্যাকিউট নেফ্রাইটিস।

Categories